ঢাকা, রবিবার, ৮ আশ্বিন ১৪৩০, ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৯ রবিউল আউয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

অনিয়ম-মাস্তানি-পেশিশক্তি কঠোরভাবে দমন করবো: সিইসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৭ ঘণ্টা, মে ২৮, ২০২৩
অনিয়ম-মাস্তানি-পেশিশক্তি কঠোরভাবে দমন করবো: সিইসি

বরিশাল: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের উদ্দেশে বলেছেন, আপনাদের এখানে অনিয়ম, মাস্তানি, পেশিশক্তির ব্যবহার আমরা অত্যন্ত কঠোরভাবে দমন করবো। কোনো প্রার্থীর কর্মী যদি অসৎ আচরণ করেন তাহলে সেই প্রার্থী কিন্তু ক্ষতিগ্রস্ত হয়ে যাবেন।

যদি কেউ নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করেন কিংবা নির্বাচন প্রক্রিয়ার বিরুদ্ধে যদি কেউ অপকর্মে লিপ্ত হন, তিনি যদি চিহ্নিত হন তাহলে তার বিরুদ্ধে ও যার পক্ষে সেটা করা হয়েছে তার বিরুদ্ধেও নির্বাচন কমিশন ব্যবস্থা নেবে আইনগতভাবে।

শনিবার (২৭ মে) রাতে বরিশাল জেলা শিল্পকলা একাডেমির অডিটরিয়ামে বরিশাল সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইভিএম নিয়ে মেয়রপ্রার্থীর প্রশ্নের উত্তরে সিইসি বলেন, এখন ইভিএম নিয়ে প্রশ্ন করার কোনো অবকাশ নেই, কারণ আমরা তফসিল ঘোষণা করেছি। তফসিল ঘোষণার সময় আপনারা যদি ইভিএমে নির্বাচন করবেন না এ বলে নির্বাচন বর্জন করতেন তাহলে একটি কথা ছিল। কিন্তু নির্বাচন আর কয়েকদিন পরে এখন যদি আপনারা বলেন তাহলে ইভিএম বাদ দিয়ে ব্যালট সংযুক্ত করা কোনোভাবেই সম্ভব নয়। যদি আপনারা মনে করেন আমরা খুব অসাধু দুর্নীতি পরায়ণ, ইভিএম দিয়ে আমরা কারচুপি করবো তাহলে কথাটা মনে হয় ঠিক না।

তিনি বলেন, আমাদের ইভিএম সম্পূর্ণ আইসোলেটেড, আর এটা পৃথিবীর আর কোথায় হয়নি যে আপনাকে আপনার ফিঙ্গার প্রিন্ট দিয়ে ব্যালট ওপেন করতে হবে। আপনার ফিঙ্গার প্রিন্ট যদি ম্যাচ না করে তাহলে ডিজিটাল ব্যালট ওপেন হবে না, আর ম্যাচ করলে অটোমেটিক্যালি আপনার ডিজিটাল ব্যালটটি ওপেন হয়ে যাবে।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমাদের সামর্থ্য নিয়ে প্রশ্ন থাকতে পারে। কিন্তু আমাদের সদিচ্ছা, আন্তরিকতা নিয়ে আপনাদের মধ্যে কোনো দ্বিধাদ্বন্দ্ব থাকা উচিত নয়।

প্রার্থীদের উদ্দেশে তিনি বলেন, ভোটাররা যেন তাদের ভোটাধিকারটা সততা, নিষ্ঠা ও বুদ্ধিমত্তার সঙ্গে প্রয়োগ করে সেদিকে উদ্বুদ্ধ করুন।  আমাদের চেষ্টায় আপনাদের নির্বাচন ভালো হবে আমি এ কথা বলছি না, আপনাদের চেষ্টাও সমভাবে থাকতে হবে। আপনাদের চেষ্টা যদি সমভাবে না থাকে আমাদের ও আইন-শৃঙ্খলা বাহিনীর একক চেষ্টায় এটা সম্ভব হবে না। এটা সমন্বিত প্রয়াস হতে হবে।

বরিশালের বিভাগীয় কমিশনার মো. আমিন উল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- নির্বাচন কমিশনার (অব.) ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান, নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলম।

আরও উপস্থিত ছিলেন- ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) প্রজেক্টের প্রকল্প পরিচালক কর্নেল সৈয়দ রাকিবুল হাসান, বরিশাল রেঞ্জের ডিআইজি এস এম আক্তারুজ্জামান, বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার সাইফুল ইসলাম, র‌্যাব-৮ বরিশালের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মাহামুদুল হাসান, বরিশালের জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন, বরিশালের পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম, সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. হুমায়ুন কবিরসহ মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা।

বাংলাদেশ সময়: ১১০৬ ঘণ্টা, মে ২৮, ২০২৩
এমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa