ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আশ্বিন ১৪৩০, ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১৩ রবিউল আউয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

বিসিসি নির্বাচনে অর্ধশতা‌ধিক প্রার্থীর প্রচারণায় এক তরুণীর কণ্ঠ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, জুন ৯, ২০২৩
বিসিসি নির্বাচনে অর্ধশতা‌ধিক প্রার্থীর প্রচারণায় এক তরুণীর কণ্ঠ 

বরিশাল: বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের প্রচার-প্রচারণার শেষ মুহূর্তে চলছে প্রার্থীদের স্ব-শরীরে গণসংযোগ চালানোর পাশাপাশি মাইকযুক্ত প্রচার গাড়িতেও চলছে প্রার্থীর পক্ষে প্রচার-প্রচারণা।  

আর এসব মাইকযুক্ত প্রচারণায় রেকর্ড ভয়েজ বাজানো হচ্ছে।

একাধিক কণ্ঠশিল্পী বা ভ‌য়েস আর্টিস্ট কণ্ঠ দিয়েছেন এতে।

তবে সবচেয়ে বেশি শোনা যাচ্ছে সায়ন্তনী রাখী না‌মের এক তরুণীর কণ্ঠ।

এবারের ব‌রিশাল সি‌টি নির্বাচ‌নে মেয়রপ্রার্থীসহ প্রায় অর্ধশতাধিক কাউন্সিলর প্রার্থীর প্রচারণায় একাই কণ্ঠ দি‌য়ে‌ছেন সায়ন্তনী রাখী।  

জানা গেছে, এই কা‌জের জন‌্য বে‌শ একটা সময় পান‌নি রাকী। খুব অল্প সম‌য়ের ম‌ধ্যেই এসব প্রার্থী‌দের প্রচারণায় ব‌্যবহৃত নানা প্রতিশ্রু‌তি বাণী‌তে কণ্ঠ দি‌তে হ‌য়ে‌ছে এই ভ‌য়েস আর্টিস্টকে।

ব‌রিশাল সি‌টি নির্বাচ‌নে ২৬ মে থে‌কে আওয়ামী লী‌গের প্রার্থী আবুল খা‌য়ের আব্দুল্লাহ খোকন সের‌নিয়াবা‌তের প্রচারণা শুরু হয় সায়ন্তনী রাখীর কণ্ঠ দিয়েই। নগ‌রের মূল সড়ক থে‌কে অলিগলিতে সর্বময় দুপুর ২টা থে‌কে রাত পর্যন্ত চ‌লে রাখীর ক‌ণ্ঠে রেকর্ডকৃত এই প্রচারণা।

এ বিষয়ে ভয়েজ আর্টিস্ট সায়ন্তনী রাখী বলেন, নির্বাচন হচ্ছে একটা উৎসব। আর নির্বাচন মানেই প্রচার-প্রচারণা। প্রত্যেক প্রার্থীই তার নিজের পক্ষে প্রচার-প্রচারণা চালাচ্ছেন। যারা বর্তমান কাউন্সিলর কিন্তু সিটি নির্বাচনে প্রার্থী হয়েছেন, তারা নিজের প্রচারণা পক্ষের কথাগুলো ভয়েজ রেকর্ড করে কিছুটা পরে নিলেও নতুন প্রার্থীরা আগেই করিয়েছেন।

তিনি বলেন, সর্বপ্রথম আমি আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর প্রচারণার ভয়েজ রেকর্ড করেছি।  তারপর অনেকগুলো কাজ আমার করা হয়েছে।  

মেয়রপ্রার্থীদের ভয়েজ নিয়েই হাঁকডাক বেশি জানিয়ে তিনি বলেন, আমার কাছে যখন আওয়ামী লীগ প্রার্থীর কাজটি আসে তখনকার ভালোলাগাটা ছিলো ভিন্ন রকম।

তিনি বলেন, অ্যানিমেশন ইউজ করেন বা যাই করেন, ব্যাকগ্রাউন্ড ভোকাল লাগেই। সেক্ষেত্রে ভয়েজের কাজটি কোনো অংশে কমেনি। বরং এর ক্ষেত্রগুলো আধুনিক হয়েছে। আগে যেখানে নির্দিষ্ট টাইপের মানুষ ভয়েজ চাইতো সেখানে এখন বহুমাত্রিকতার দেখা দিয়েছে।

ব্যস্ততার কারণে অনেক কাজ ফিরিয়ে দেওয়া হয়েছে জানিয়ে সায়ন্তনী বলেন, মানুষ এখন মোবাইলসহ ডিজিটাল মাধ্যমেও ঝুঁকে পড়েছেন। তাই প্রচারণার ধরণ শুধু মাইকে আটকে নেই। সামাজিক যোগাযোগমাধ্যমেও প্রচারণা চলছে, সেখানে ভয়েজের ব্যবহার হচ্ছে।

উল্লেখ্য, ব‌রিশাল সি‌টি নির্বাচ‌নে মেয়রপ্রার্থী ৭ জন এবং সাধারণ ও সংর‌ক্ষিত মি‌লি‌য়ে কাউন্সিলর প্রার্থী ১৬১ জন।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, জুন ০৯, ২০২৩
এমএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa