ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

আরপিও সংশোধন নিয়ে ব্যাখ্যা দেবেন সিইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩
আরপিও সংশোধন নিয়ে ব্যাখ্যা দেবেন সিইসি

ঢাকা: অবশেষে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধন নিয়ে নিজেদের ব্যাখ্যা তুলে ধরবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। আগামী রোববার (৯ জুলাই) এ নিয়ে তার সংবাদ সম্মেলন করার কথা রয়েছে।

বৃহস্পতিবার (৬ জুলাই) নির্বাচন কমিশনের (ইসি) জনসংযোগ শাখার সহকারী পরিচালক আশাদুল হক সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন।

তিনি বলেন, রোববার বেলা সাড়ে ১১টায় প্রধান নির্বাচন কমিশনার গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) বিষয়ে প্রেস ব্রিফিং করবেন। ব্রিফিংটি নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনারের দপ্তরের সামনে অনুষ্ঠিত হবে।

জাতীয় সংসদ সংসদে আরপিও সংশোধনী বিল পাস হওয়ার বিষয়ে মন্তব্য জানতে চাইলে বুধবার (৫ জুলাই) সিইসি সাংবাদিকদের বলেছিলেন, আমরা আপনাদের প্রশ্নের জবাব দেবো। বিলটি আইন হিসেবে গেজেট আকারে প্রকাশ হোক।

গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) সংশোধনী বিল জাতীয় সংসদে পাস হয়েছে গত মঙ্গলবার। এতে ভোট বন্ধে ইসির ক্ষমতা কমে যাচ্ছে বলে অভিযোগ বিরোধী দল জাতীয় পার্টির (জাপা)। তবে আইনমন্ত্রী আনিসুল হক সংসদে দাবি করেছেন নির্বাচন কমিশনের (ইসি) ক্ষমতা খর্ব করা হয়নি।

ইতোমধ্যে অন্য রাজনৈতিক দল ও সুশীল সমাজের প্রতিনিধিরাও বিলটি পাস হওয়ায় গণতন্ত্র ও নির্বাচন ব্যবস্থা হুমকির মুখে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছে।

বাংলাদেশ সময়: ১২৪৬ ঘণ্টা, জুলাই ০৬, ২০২৩
ইইউডি/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।