ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সিলেটের ৬ ইউপিতে নৌকার ভরাডুবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৯ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
সিলেটের ৬ ইউপিতে নৌকার ভরাডুবি সিলেটে ৬টি ইউপিতে চেয়ারম্যান পদে বিজয়ীরা

সিলেট: সিলেটে বিশ্বনাথের পাঁচটি ইউনিয়ন পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে নৌকার ভরাডুবি হয়েছে। ইউনিয়নগুলোতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দুই বিদ্রোহী, একটিতে স্বতন্ত্রের ব্যানারে বিএনপি নেতা ও দুটিতে স্বতন্ত্রপ্রার্থী বিজয়ী হয়েছেন।

একই দিনে সীমান্তবর্তী জকিগঞ্জ উপজেলার কসকনকপুর ইউনিয়নের উপ-নির্বাচনে চেয়ারম্যান পদে স্বতন্ত্রপ্রার্থী বিজয় হয়েছে। এ ইউনিয়নে প্রতিদ্বন্দ্বিতায় আসতে পারেনি নৌকা।

সিলেটের প্রবাসী অধ্যুষিত উপজেলা বিশ্বনাথের পাঁচটি ইউনিয়নে দিনভর উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ চলে। এসব ইউপিতে দুটিতে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ও একটিতে বিএনপির বহিষ্কৃত নেতা, দুটিতে স্বতন্ত্রপ্রার্থী জয়লাভ করেছেন।

৩নং অলংকারী ইউনিয়নে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন স্বতন্ত্রপ্রার্থী ও বিএনপি নেতা আতিকুর রহমান লিটন। ঘোড়া প্রতীকে ৪ হাজার ৭২৮ ভোট পেয়ে তিনি বিজয়ী হন। তার প্রতিদ্বন্দ্বী তাজ্জুল ইসলাম মাইকেল নৌকা প্রতীকে পেয়েছেন ৭৩৪ ভোট।

৪নং রামপাশা ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ইমাম উদ্দিন আনারস প্রতীকে ৫ হাজার ৮৮৬ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী বিএনপির বহিষ্কৃত নেতা বশির আহমদ চশমা প্রতীকে ৫ হাজার ৭৮০ ভোট পেয়েছেন। আর ১ হাজার ৫০৫ ভোট পেয়ে আওয়ামী লীগের প্রার্থী আরব আলী চতুর্থ হয়েছেন।

৫নং দৌলতপুর ইউনিয়নে স্বতন্ত্রপ্রার্থী বিএনপির বহিষ্কৃত নেতা হাফিজ আরব খান চশমা প্রতীকে ৮ হাজার ৮৯৭ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের প্রার্থী ওয়াহাব আলী নৌকা প্রতীকে ২ হাজার ৪৩৭ ভোট পেয়েছেন।

৬নং সদর ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী মো. দয়াল উদ্দিন তালুকদার আনারস প্রতীকে ৩ হাজার ৪৪৮ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের প্রার্থী আব্দুল জলিল হিরণ মিয়া নৌকা প্রতীকে ১ হাজার ২৮০ ভোট পেয়েছেন।

৭নং দেওকলস ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ও সাবেক চেয়ারম্যান ফখরুল আহমদ মতছিন আনারস প্রতীকে ২ হাজার ৭০৩ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্রপ্রার্থী ও জামায়াত নেতা হোসাইন মোহাম্মদ আক্তার ফারুক চশমা প্রতীকে ২ হাজার ৩১৬ ভোট পেয়েছেন। আর নৌকা প্রতীক আওয়ামী লীগের প্রার্থী আবুল কালাম জুয়েল ১ হাজার ৯৫৭ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন।

বিশ্বনাথ উপজেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা গোলাম সারওয়ার জানান, এর আগে সোমবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যালটের মাধ্যমে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ হয়। পাঁচ ইউনিয়নের ৪৫টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। উপজেলার ৫ ইউনিয়নে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্য মিলে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন ২৫৯ জন প্রার্থী।

জকিগঞ্জ প্রতিদ্বন্দ্বিতায় নেই নৌকা
সিলেটের জকিগঞ্জের কসকনকপুর ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচনে চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছেন স্বতন্ত্রপ্রার্থী আব্দুস সাত্তার মঈন। এই ইউনিয়নে নৌকা প্রতীকে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায়ই আসতে পারেননি।

মোটরসাইকেল প্রতীকে বেসরকারিভাবে স্বতন্ত্রপ্রার্থী আব্দুস সাত্তার মঈন ৪ হাজার ১৫৭ ভোট পেয়ে বিজয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হোসাইন আহমদ লস্কর আনারস প্রতীকে ৩ হাজার ৭৩ ভোট পেয়েছেন। আর চশমা প্রতীকে শামীম আহমদ চৌধুরী ১ হাজার ৩৮৮ ভোট পেয়েছেন।

এছাড়া আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মো. আফজল হোসেন মাত্র ২৬৩ ভোট পেয়েছেন।

সোমবার (১৭ জুলাই) সন্ধ্যায় উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মো. রিপন হোসেন ফলাফল ঘোষণা করেন। এ ইউপিতে মোট ভোটার সংখ্যা ১৫ হাজার ৮০৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭ হাজার ৮২৭ এবং নারী ভোটার ৭ হাজার ৯৮২ জন।

চলতি বছরের ৩০ মার্চ কসকনকপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম আহবায়ক আলতাফ হোসেন লস্কর মারা যান। এরপর শূন্য পদে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

বাংলাদেশ সময়: ২৩৩৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
এনইউ/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।