ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

নির্বাচনের আগের পরিবেশ দেখতে আসছে ৬ দেশের প্রতিনিধিদল  

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৩
নির্বাচনের আগের পরিবেশ দেখতে আসছে ৬ দেশের প্রতিনিধিদল  

ঢাকা: আগামী দ্বাদশ নির্বাচনে রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণ ও নির্বাচন কমিশনের সক্ষমতাসহ নির্বাচনের পরিবেশ মূল্যায়নে আগামী ২৮ জুলাই ঢাকায় আসছে ছয় দেশের ছয় সদস্যের প্রতিনিধিদল।  

সব দিক বিশ্লেষণের পর একটি যৌথ প্রতিবেদন প্রকাশ করবে এ প্রতিনিধিদল।

 

এই প্রতিনিধি দলে থাকছেন যারা -  যুক্তরাষ্ট্রের রাজনৈতিক বিশ্লেষক মি. টেরি এল ইসলে, আয়ারল্যান্ড হতে ইউরোপীয় ইউনিয়নের রাজনৈতিকবিষয়ক সিনিয়র সাংবাদিক মি. নিক পউল, দক্ষিণ কোরিয়ার মানবাধিকার কর্মী মি. পার্ক চুং চাং, জাপান হতে সমাজ কর্মী মি. ইউসুফী সুগু, যুক্তরাজ্যের লেখক ও গবেষক মি. মাইকেল জন শেরিফ এবং চীনের রাজনৈতিক বিশ্লেষক মি. এন্ডি লিন।

সোমবার (২৪ জুলাই) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় ইলেকশন মনিটরিং ফোরাম।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্ব পরিস্থিতি ও পরিবেশ মূল্যায়নে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের ২য় ও ৩য় টিম বাংলাদেশ সফরসহ  ইএমএফের ধারাবাহিক কার্যক্রম বিষয়ে জানানো হয় এই সম্মেলনে।

এতে লিখিত বক্তব্যে ইলেকশন মনিটরিং ফোরামের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী  বলেন, গত ২৪ ফেব্রুয়ারি ইলেকশন মনিটরিং ফোরামের আমন্ত্রণে জার্মান, নেপাল, ভারত ও ভুটানসহ চার দেশের আন্তর্জাতিক পর্যবেক্ষকদের প্রথম টিম বাংলাদেশ সফর করেন। তারা বাংলাদেশ নির্বাচন কমিশনসহ দেশের বেশকিছু রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে মতবিনিময় করেছেন। এরই ধারাবাহিকতায় আগামী ২৮ জুলাই মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান ও চীনের ছয় সদস্যের আন্তর্জাতিক পর্যবেক্ষকদের ২য় টিম বাংলাদেশ সফরে আসবেন। প্রতিনিধি দল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পূর্ব পরিস্থিতি ও পরিবেশ মূল্যায়নে একটি প্রতিবেদন প্রকাশ করবেন।

তিনি আরও বলেন, আগামী ১৫ সেপ্টেম্বর আন্তর্জাতিক পর্যবেক্ষকদের ৩য় টিম বাংলাদেশে সফর করবে। ওই টিমে থাকবেন মালদ্বীপ, নেপাল, ভারত, শ্রীলঙ্কা ও ভূটানসহ দক্ষিণ এশিয়ার দেশসমূহের প্রতিনিধিরা। আগামী ২৮ জুলাই ২য় আন্তর্জাতিক পর্যবেক্ষকদের ২য় টিমের নেতৃত্ব দেবেন আয়ারল্যান্ড হতে ইউরোপীয় ইউনিয়নের রাজনৈতিক বিষয়ক সিনিয়র সাংবাদিক মি. নিক পউল। সফরকালে প্রতিনিধিরা আগামী ২৯ জুলাই সকালে নির্বাচন পূর্ব পরিস্থিতি ও রাজনৈতিক পরিবেশ মূল্যায়ন শীর্ষক নাগরিক সংলাপে অংশগ্রহণ করবেন।

লিখিত বক্তব্যে অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী বলেন, ৩০ ও ৩১ জুলাই নির্বাচন কমিশনে প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনারবৃন্দের সঙ্গে মতবিনিময় করবেন। আইনমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী, তথ্য ও সম্প্রচার মন্ত্রী মহোদয়গণের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন, ইসলামী ফ্রন্ট, জাকের পার্টি, ইসলামিক ফ্রন্ট, কৃষক শ্রমিক জনতালীগ, জাসদ, ইসলামী ঐক্যজোটসহ বিভিন্ন রাজনৈতিক দলের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে মতবিনিময়ের কর্মসূচি রয়েছে।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক পর্যবেক্ষকদের বাংলাদেশ সফরের উদ্দেশ্য হল আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের নিরপেক্ষতা, সুষ্ঠু পরিবেশ, আইন শৃঙ্খলা, রাজনৈতিক দলসমূহের নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে প্রস্তুতি, নির্বাচন কমিশনের সক্ষমতাসহ নির্বাচন বিষয়ে বিভিন্ন দিক বিশ্লেষণ করে একটি যৌথ প্রতিবেদন প্রকাশ করবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইলেকশন মনিটরিং ফোরাম এর পরিচালকবৃন্দ অধ্যাপক ড. মাহফুজুল ইসলাম, অধ্যাপক ড. আবুল কালাম আজাদ, ইকবাল বাহার, মো: মনির হোসেন ও সুলতানা রাজিয়া শিলা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৩
ইএসএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।