ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

হিরো আলমের দাবি নাকচ, ঢাকা-১৭ ভোটের ফল গেজেটে প্রকাশ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৩
হিরো আলমের দাবি নাকচ, ঢাকা-১৭ ভোটের ফল গেজেটে প্রকাশ

ঢাকা: ঢাকা-১৭ আসনের ভোটে কারচুপির অভিযোগ তুলে পুনর্নির্বাচনের দাবি জানিয়েছিলেন স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম ওরফে হিরো আলম। তবে সেই দাবি নাকচ করে দিয়ে দুই দিনের মাথায় নির্বাচনের ফলাফল গেজেট আকারে প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (২৫ জুলাই) ইসি সচিব মো. জাহাংগীর আলমের সইয়ে উপ-নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের নৌকা প্রতীকের বিজয়ী প্রার্থী মোহাম্মদ আলী আরাফাতের নামে গেজেট প্রকাশ করা হয়।

এতে উল্লেখ করা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশের ৩৯ এর ৮ দফা অনুযায়ী বাংলাদেশ নির্বাচন কমিশন জাতীয় সংসদের ঢাক-১৭ শূন্য আসনের নির্বাচনে জাতীয় সংসদ সদস্য হিসেবে নির্বাচিত প্রার্থীর নাম, বাবার নাম, মায়ের নাম ও ঠিকানা প্রকাশ করছে। এক্ষেত্রে গেজেটে প্রার্থীর নামের ঘরে মোহাম্মদ আলী আরাফাত, বাবার নামের ঘরে মোহাম্মদ সেতাব উদ্দিন, মায়ের নামের ঘরে হাসিবুন নিসা ও ঠিকানা হিসেবে অ্যাপার্টমেন্ট-এ৪, বাসা-১০এ, ৬৯ গুলশান-২ উল্লেখ করা হয়েছে।

১৭ জুলাই অনুষ্ঠিত এই উপ-নির্বাচনের একেবারে শেষ বেলায় এসে বানানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শন শেষে হিরো আলম মারধরের শিকার হন।  

ওইদিন তিনি নির্বাচনে অনিয়মের অভিযোগ তুললেও আর ভোট করবেন না বলে এক প্রতিক্রিয়ায় জানান। এরপর বিদেশি সংস্থা ও রাষ্ট্রগুলো ঘটনার নিন্দা জানায়। ব্যাপক সমালোচনার সৃষ্টি হয় দেশজুড়ে। প্রধানমন্ত্রীও ঘটনায় জড়িতদের শাস্তির আওতায় আনার নির্দেশনা দেন। ইতোমধ্যে এ ঘটনায় দায়ের করা মামলায় বেশ কয়েকজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। মামলার তদন্ত ভার দেওয়া হয়েছে ডিবির ওপর।  

এরইমধ্যে ২৩ জুলাই হিরো আলম ইসিতে গিয়ে পুনর্নির্বাচনের দাবি জানান সিইসির কাছে। একইসঙ্গে নির্বাচন কমিশন কোনো ব্যবস্থা না নিলে তিনি হাইকোর্টে যাবেন বলে সাংবাদিকদের জানান।  

হিরো আলমের দাবি দুই দিন পর কমিশন বিজয়ী প্রার্থীর গেজেট প্রকাশ করলে আইন অনুযায়ী এখন হাইকোর্টে যাওয়া ছাড়া তার আর কোনো উপায় নেই। এক্ষেত্রে তাকে হাইকোর্টের এ সংক্রান্ত্র বেঞ্চে অভিযোগ দায়ের করতে হবে।  

গেজেট প্রকাশের পর হিরো আলমের প্রতিক্রিয়া জানতে ফোন করা হলে তার মোবাইল নম্বর বন্ধ পাওয়া যায়।

উপ-নির্বাচনে একতারা প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মো. আশরাফুল হোসেন আলম (হিরো আলম) নিজের ডেরায় তুলে নিয়েছিলেন পাঁচ হাজার ৬০৯ ভোট। আর নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোহাম্মদ আলী আরাফাত ২৮ হাজার ৮১৬ ভোট পেয়ে নির্বাচিত হন।  

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৩
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।