ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

আগাম সংসদ নির্বাচনের প্রশ্ন উড়িয়ে দিলেন সিইসি

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
আগাম সংসদ নির্বাচনের প্রশ্ন উড়িয়ে দিলেন সিইসি প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আগাম ভোট কীভাবে হবে? যদি তফসিল আজকে দিয়ে দেই তাহলে কি আগাম ভোট হবে? তফসিলের সঙ্গে তো ভোটের সম্পর্ক নেই।

নির্বাচন ভবনে রোববার (৩০ জুলাই) বিভিন্ন প্রশ্নের জবাবে সিইসি এমন জবাব দেন।

সিইসি বলেন, তফসিলের বিষয়টি অনুমান করে বলেছি সেদিন। ব্যাখ্যা করার আর দরকার নেই। পত্রিকায় আসছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তফসিল অক্টোবরের দিকে হতে পারে।

অক্টোবর কখন হতে পারে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন,জানি না। এটাতো আমাদের মাঝে (কমিশন বৈঠকে) আলোচনাও হয় নাই। সিদ্ধান্তও হয় নাই। নব্বই দিনের হিসেবে মিলিয়ে দেখেছি অক্টোবরের আগে তফসিল দেওয়া সম্ভব নয়। ডিসেম্বরের শেষ সপ্তাহে অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে ভোট হবে। এটাই গুরুত্বপূর্ণ। তফসিল আজকে করলাম কি কালকে করলাম ওটা তো গুরুত্বপূর্ণ না। গুরুত্বপূর্ণ হলো নির্বাচনটা কবে হবে।

তাহলে ভোটটা ডিসেম্বরে হচ্ছে-সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, অবশ্যই ডিসেম্বরের শেষ সপ্তাহের আগে নয়। এটি তো আমাদের রোডম্যাপে বলে দেওয়াই আছে যে, ডিসেম্বরের শেষ সপ্তাহে অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন হবে।

তাহলে আগাম ভোট হচ্ছে না, যথা সময়ে নির্বাচন-সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে কাজী হাবিবুল আউয়াল বলেন, আগাম ভোট কীভাবে হবে? যদি তফসিল আজকে দিয়ে দেই তাহলে কি আগাম ভোট হবে? তফসিলের সঙ্গে তো ভোটের সম্পর্ক নেই।

তিনি বলেন, তফসিল আমি তিন মাস আগে, চার মাস আগে দিতে পারি। এ নিয়ে কোনো আইন নেই। নির্বাচনের আইন আছে। কখন নির্বাচন হতে পারে, নব্বই দিনের মধ্যে। তফসিল কবে দিতে হবে এ বিষয়ে কোনো আইন নেই। আমার অনুমানে আমি বলছি, এটা (তফসিল) অক্টোবরের শেষ দিকে হতে পারে। নভেম্বরের প্রথম দিকেও হতে পারে। নরমালি ৫০ থেকে ৬০ দিন আগে তফসিল দেওয়া হয়। সেপ্টেম্বরে তফসিল হচ্ছে না।

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
ইইউডি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।