ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ডেঙ্গুবিরোধী পরিচ্ছন্নতা অভিযান পরিচালনার নির্দেশ ইসির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, আগস্ট ৬, ২০২৩
ডেঙ্গুবিরোধী পরিচ্ছন্নতা অভিযান পরিচালনার নির্দেশ ইসির

ঢাকা: এডিস মশার বিস্তার রোধে সব পর্যায়ে কার্যালয়গুলোতে পরিষ্কার-পরিচ্ছতা অভিযান চালাতে কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (৬ আগস্ট) এক অফিস আদেশ জারি করে এ নির্দেশনা দিয়েছে সংস্থাটি।

ইসির সাধারণ সেবা শাখার উপসচিব রাশেদুল ইসলামের জারি করা ওই নির্দেশনায় বলা হয়েছে, সাম্প্রতিক ঢাকাসহ সারাদেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব তুলনামূলকভাবে বেড়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, প্রতিদিন উল্লেখযোগ্য সংখ্যক ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি হচ্ছে ও মারা যাচ্ছে। যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলা, মৌসুমি বৃষ্টিপাত, জমানো পানি, বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ইত্যাদি কারণে এডিস মশার প্রজনন ক্ষেত্র প্রসারিত হচ্ছে, যা মূলত ডেঙ্গু রোগের প্রাদুর্ভাবের জন্য দায়ী।

এডিস মশার প্রজনন রোধই পারে ডেঙ্গুর প্রাদুর্ভাব থেকে জনসাধারণকে রক্ষা করতে। এক্ষেত্রে জনসচেতনতা বাড়ানো ও এডিস মশার প্রজনন ক্ষেত্র ধ্বংসের কোনো বিকল্প নেই।

এ অবস্থায় ডেঙ্গু রোগ প্রতিরোধকল্পে এডিস মশার প্রজনন রোধে নির্বাচন ভবন, নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউট ও মাঠ পর্যায়ের কার্যালয়সমূহের কর্মকর্তা-কর্মচারীদের নিজ নিজ কর্মস্থল এবং আবাসস্থলে নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা ও পানি জমার পাত্র/স্থানসমূহ বিনষ্টকরণের জন্য নির্দেশনা দেওয়া হলো।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২৩
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।