ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

নাটোর-৪ আসনের উপনির্বাচন ১১ অক্টোবর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৩
নাটোর-৪ আসনের উপনির্বাচন ১১ অক্টোবর

ঢাকা: নাটোর-৪ আসনের উপনির্বাচন আগামী ১১ অক্টোবর অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) কমিশন বৈঠক শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

তিনি বলেন, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৭ সেপ্টেম্বর, ১৮ বাছাই, ভোটগ্রহণ ১১ অক্টোবর।

জাহাংগীর আলম বলেন, ভোটগ্রহণ হবে ব্যালট পেপারে। ভোটকেন্দ্রে সিসি ক্যামেরা থাকবে না।

নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন রাজশাহীর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা। তার দেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা যাবে ১৯ থেকে ২১ সেপ্টেম্বর, আপিল নিষ্পত্তি ২৩ সেপ্টেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৪ সেপ্টেম্বর। প্রতীক বরাদ্দ ২৫ সেপ্টেম্বর।

গত ৩ সেপ্টেম্বর সংসদ সচিবালয়ের সচিব কেএম আব্দুস সাত্তার স্বাক্ষরিত গেজেটে আসনটি শূন্য হওয়ার বিষয়ে বলা হয়েছে, বাংলাদেশ জাতীয় সংসদের সংসদ সদস্য মো. আব্দুল কুদ্দুস ১৫ ভাদ্র ১৪৩০/৩০ আগস্ট, ২০২৩ তারিখ মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের ৬১ নাটোর-৪ আসনটি ওই তারিখে শূন্য হয়েছে।

এদিকে সংবিধান অনুযায়ী, সংসদের কোনো আসন শূন্য হলে তার ৯০ দিনের মধ্যে নির্বাচন কমিশনকে নির্বাচন সম্পন্ন করার বাধ্যবাধকতা দেওয়া হয়েছে। গত ৩০ আগস্ট আসনটি শূন্য হওয়ায় পরবর্তী ৯০ দিন ধরলে এ আসনে উপনির্বাচন সম্পন্ন করার শেষ সময় ২৭ নভেম্বর।

গত ২৬ আগস্ট নাটোরে একটি সমাবেশ শেষে অসুস্থ হয়ে পড়লে মো. আব্দুল কুদ্দুসকে হাসপাতালে নেওয়া হয়। সেখানে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় ৩০ আগস্ট তিনি মৃত্যুবরণ করেন। রাজনৈতিক জীবনে মো. আব্দুল কুদ্দুস ১৯৯১, ১৯৯৬, ২০০৮, ২০১৩ ও ২০১৮ সালের জাতীয় নির্বাচনে বিজয়ী হয়েছেন।

ইসি কর্মকর্তারা বলছেন, আগামী ১ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় গণনা শুরু হবে। আর বর্তমান সংসদের মেয়াদ শেষ হবে আগামী ২৯ জানুয়ারি। অর্থাৎ নাটোর-৪ আসনে যিনি নির্বাচিত হয়ে আসবেন তিনিই হয়তো সবচেয়ে কম সময়ের সংসদ সদস্য হবেন।

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২৩, আপডেট: ১৫০৬ ঘণ্টা
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ