ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

‘সুধীজনের মতামত নৈতিকতা ও দায়িত্ববোধের অবস্থানে চাপ সৃষ্টি করবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
‘সুধীজনের মতামত নৈতিকতা ও দায়িত্ববোধের অবস্থানে চাপ সৃষ্টি করবে’ নির্বাচন কমিশনার (ইসি) মো. আহসান হাবিব খান

ঢাকা: নির্বাচন কমিশনার (ইসি) মো. আহসান হাবিব খান বলেছেন, সুধীজনের মতামত সবার ওপর নৈতিকতা ও দায়িত্ববোধের অবস্থানে কিছুটা হলেও চাপ সৃষ্টি করবে।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) লিখিত এক প্রতিক্রিয়ায় তিনি এমন মন্তব্য করেন।

তার কাছে জানতে চাওয়া হয় বুধবারের (১৩ সেপ্টেম্বর) বৈঠকের মতো বৈঠক করে কোনো লাভ হয় কি না।

আহসান হাবিব খান বলেন, লাভ বা উপকারিতার বিষয়টি আপেক্ষিক। ১০০ শতাংশ লাভ হয়তো হবে না। ৫ শতাংশ হলেও সেটি ইতিবাচক বলে আমি মনে করি। আলোচনা, পর্যালোচনা এবং উন্মুক্ত আলোচনা থেকে উঠে আসা বিষয়গুলো সরকার, প্রশাসন, নির্বাচন কমিশন, নির্বাচনের দায়িত্বে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা, ভোটার সাধারণসহ নির্বাচন কমিশনের ওপর অবশ্যই নৈতিকতা ও দায়িত্ববোধের অবস্থানে কিছুটা হলেও চাপ সৃষ্টি করবে বলে আমি মনে করি। ফলে এ ধরনের উন্মুক্ত আলোচনা, কর্মশালা, সেমিনার বা মতবিনিময়ের ইতিবাচক দিক রয়েছে বলে আমি মনে করি, কমিশনও মনে করে।

আরও পড়ুন: ইসি-সুধীজন বৈঠক: গুরুত্ব পেল অশংগ্রহণমূলক নির্বাচন

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি রুদ্ধদ্বার বৈঠক ছিল না। এটি সম্পূর্ণ উন্মুক্ত ছিল। এর উদ্দেশ্য ছিল, গণমাধ্যমের সহযোগিতায় আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কিত সূক্ষ্ম ও জটিল বিষয়সমূহ খোলাখুলিভাবে পুরো জাতি তথা জনগণ, ভোটার সাধারণ, সরকার, প্রশাসন, পুলিশ এবং আমাদের তথা নির্বাচন কমিশনকেও অবহিত করে সচেতন করা।

বুধবার সাবেক আমলা, সাবেক নির্বাচন কমিশনার, নির্বাচন পর্যবেক্ষক ও সিনিয়র সাংবাদিকদের সঙ্গে বৈঠক করে ইসি। এতে অংশগ্রহণমূল নির্বাচন, সরকারে সদিচ্ছা ইত্যাদির প্রতি জোর দেন সবাই।  

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।