ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

অ্যাপে থাকবে প্রার্থীর সব তথ্য, ভালোমন্দ বাছাই করবেন ভোটাররা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২৩
অ্যাপে থাকবে প্রার্থীর সব তথ্য, ভালোমন্দ বাছাই করবেন ভোটাররা

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ‘Smart Election Management BD’ নামের একটি অ্যাপ তৈরি করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ওই অ্যাপের প্রার্থীদের সব তথ্য থাকবে।

সেখান থেকে তথ্য বিশ্লেষণ করে একজন ভোটার খোঁজে নিতে পারবেন তার পছন্দের প্রার্থীকে।  

শনিবার (১১ নভেম্বর) নির্বাচন কমিশনার ব্রি.জে. (অব.) মো. আহসান হাবিব খান লিখিত বক্তব্যে সাংবাদিকদের এমন তথ্য জানিয়েছেন। রোববার (১২ নভেম্বর) অ্যাপটি উদ্বোধন করা হবে।  

মো. আহসান হাবিব খান বলেন, অ্যাপের মাধ্যমে একজন ভোটার ঘরে বসে তার ভোটার নম্বর জানতে পারবেন। পাশাপাশি তার ভোটার এলাকা/নির্বাচনী আসন, ভোটকেন্দ্রের নাম জানতে পারবেন এবং ভোটকেন্দ্রের ছবি, ভোটকেন্দ্রের ভৌগলিক অবস্থান (ম্যাপসহ) দেখতে পাবেন।  এছাড়া অ্যাপের মাধ্যমে বিভাগওয়ারী আসনগুলোর তথ্য, যেমন- মোট ভোটার, মোট আসন, আসনের প্রার্থীরা, প্রার্থীদের বিস্তারিত তথ্য (হলফনামা, আয়কর সম্পর্কিত তথ্য, নির্বাচনী ব্যয় ও ব্যক্তিগত সম্পদের বিবরণী) জানতে পারবেন। অ্যাপটির মাধ্যমে নিবন্ধিত রাজনৈতিক দলগুলো তথ্য জানা যাবে এবং সমসাময়িক তথ্যাবলি ‘নোটিশ’ আকারে প্রদর্শিত হবে। প্রার্থীর বিস্তারিত তথ্য থাকায় একদিকে তিনি যেমন তৃণমূল পর্যায় পর্যন্ত ভোটারের কাছে পৌঁছাতে পারবেন, অন্যদিকে ভোটাররাও তথ্য বিশ্লেষণ করে পছন্দের প্রার্থীকে বেছে নিতে পারেন।  

তিনি বলেন, ‘Smart Election Management BD’ অ্যাপটির সাহায্যে প্রতি দুই ঘণ্টা অন্তর চলমান ভোটিং কার্যক্রমের periodical তথ্য (casted vote) জানা যাবে। এছাড়া নির্বাচনী ফলাফলের সার্বিক অবস্থাসহ (যেমন: ‘গণনা চলে…’ ইত্যাদি) ‘ফলাফল বিশ্লেষণ’ নামক অপশনের মাধ্যমে একজন ভোটার আগের নির্বাচন এবং বর্তমান নির্বাচনের ফলাফলের গ্রাফিক্যাল বর্ণনা পাবেন।

নির্বাচন কমিশনার বলেন, আলোচ্য অ্যাপটির মাধ্যমে ভোটার নম্বর, কেন্দ্রের নাম ও ভৌগলিক অবস্থান সম্পর্কে আগের ধারণা নিশ্চিতভাবে ভোটারকে সময়ের অপচয়, বিড়ম্বনা এবং কিছু ক্ষেত্রে, ‘হয়রানি’ হতে রক্ষা করবে। ভোটার নম্বর জানা থাকার কারণে ভোটার তালিকায় সিরিয়াল নম্বর সহজে নির্ণেয় হবে, এজন্য কোনো রাজনৈতিক দলের ক্যাম্পেইনের শরণাপন্ন হতে হবে না।

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২৩
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।