ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

সংসদ নির্বাচন

আইন মন্ত্রণালয়ের কাছে ৬৫৩ বিচারিক হাকিম চাইল ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২৩
আইন মন্ত্রণালয়ের কাছে ৬৫৩ বিচারিক হাকিম চাইল ইসি

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অপরাধ আমলে নিয়ে সংক্ষিপ্ত বিচারকাজ সম্পন্ন করতে আইন মন্ত্রণালয়ের কাছে ৬৫৩ জন বিচারিক হাকিম চাইল নির্বাচন কমিশন (ইসি)। তারা ভোটের আগে-পরে পাঁচদিনের জন্য নিয়োজিত থাকবেন।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান ইতোমধ্যে এ সংক্রান্ত চিঠি আইন ও বিচার বিভাগের সচিবের কাছে পাঠিয়েছেন। এতে ৩০০ আসনের জন্যে প্রতিটিতে দুই থেকে তিনজন করে বিচারিক হাকিম নিয়োগের জন্য সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ করে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এদিকে ইসির আইন শাখার যুগ্ম সচিব মো. মাহবুবার রহমান সরকার জানিয়েছেন, ৬৫৩ জন বিচারিক হাকিম কাজ করবেন পাঁচদিন। ভোটের আগে দুদিন, ভোটের দিন এবং ভোটের পরে দুদিন তারা নিয়োজিত থাকবেন।

তিনি বলেন, গণ প্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী অপরাধ আমলে নিয়ে ব্যালট পেপার ছিনতাই, ব্যালট পেপার ধ্বংস করা, ব্যালট বক্স ছিনতাই, ভোটদানে বাধা দেওয়া বা বাধ্য করা, ভোটকেন্দ্রের পরিবেশকে ভোটের উপযোগী না রাখা, এই সমস্ত অপরাধগুলোর সংক্ষিপ্ত বিচার করতে পারবেন। এই দণ্ডগুলো একটু বেশি, তিন থেকে সাত বছর আছে।

দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

বাংলাদেশ সময়: ১৩৫৭ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২৩
ইইউডি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।