ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ইউপি চেয়ারম্যানকে হুমকির অভিযোগে পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে শোকজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২৩
ইউপি চেয়ারম্যানকে হুমকির অভিযোগে পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে শোকজ

রাজশাহী: স্থানীয় ইউপি চেয়ারম্যানকে হুমকির ঘটনায় রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের সংসদ সদস্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দেওয়া হয়েছে।  

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও সিনিয়র সহকারী ম্যাজিস্ট্রেট সেফাতুল্লাহ স্বাক্ষরিত কারণ দর্শানোর নোটিশ পাটানো হয়।

এতে বলা হয়েছে, ‘ভুক্তভোগীর লিখিত অভিযোগের মাধ্যমে অত্র নির্বাচনী অনুসন্ধান কমিটির নজরে এসেছে যে, আপনি গত শনিবার (২ ডিসেম্বর) রাতে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘণ করে প্রতীক বরাদ্দ করার আগেই রাজশাহীর চারঘাটের ফরহাদ আলাউদ্দীন সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে জনসভা করেছেন। উক্ত জনসভায় আপনি রাজশাহী জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও পাকুড়িয়া ইউপির চেয়ারম্যান এবং রাজশাহী-৬ আসনের স্বতন্ত্র প্রার্থী ও সাবেক সংসদ সদস্য আওয়ামী লীগ নেতা রাহেনুল হকের কর্মী ও সমর্থক মো. মেরাজুল ইসলামকে জনসমক্ষে ‘কুলাঙ্গার’ বলে অপবাদসহ বিভিন্ন উসকানিমূলক বক্তব্য দেন এবং আপনি ১৭ ডিসেম্বরের পর তাকে দেখে নেওয়াসহ প্রাণনাশের হুমকি দিয়েছেন।

আপনার উক্ত আচরণের মাধ্যমে আপনি জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধি ৬ (গ) ও বিধি ১১(ক) এবং বিধি ১২ লঙ্ঘন করেছেন। যা নির্বাচন-পূর্ব অনিয়ম হিসেবে গণ্য হয়। ’

চিঠিতে আরও বলা হয়েছে, ‘এমতাবস্থায়, সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮-এর বিধি ৬ (গ) ও বিধি ১১ (ক) এবং বিধি ১২ লঙ্ঘনের দায়ে আপনার বিরুদ্ধে কেন নির্বাচন কমিশনে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হবে না, তৎমর্মে আগামী রোববার (১০ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টার মধ্যে নিম্নস্বাক্ষরকারীর কার্যালয়ে সশরীরে হাজির হয়ে অথবা প্রতিনিধির মাধ্যমে লিখিত ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশ প্রদান করা হলো। ’

এই শোকজ নোটিশের বিষয়ে বক্তব্য জানতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।

বুধবার সামাজিক যোগাযোগমাধ্যমে ইউপি চেয়ারম্যান মেরাজুল ইসলামকে জনসভায় বক্তব্য দেওয়ার সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের হুমকি দেওয়ার ভিডিওটি ছড়িয়ে পড়ে।

রাজশাহী-৬ আসনে আওয়ামী লীগের এমপি প্রার্থী পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করেছেন তার নির্বাচনী এলাকার ওই ইউপি চেয়ারম্যান মেরাজুল ইসলাম।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২৩
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ