ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

হবিগঞ্জে প্রার্থীদের মোট ব্যয়সীমা ৭ কোটি টাকা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
হবিগঞ্জে প্রার্থীদের মোট ব্যয়সীমা ৭ কোটি টাকা

হবিগঞ্জ: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে হবিগঞ্জের ৪টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩১ প্রার্থী। এসব প্রার্থীর জন্য নির্বাচনী আচরণবিধির পাশাপাশি বেঁধে দেওয়া আছে তাদের নির্বাচনী ব্যয় সীমাও।

নির্বাচনী আইনের গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী একজন প্রার্থীর সর্বোচ্চ ২৫ লাখ টাকা করে ব্যয়ের সুযোগ রয়েছে। এই সীমা অতিক্রম করলে ব্যবস্থা নিতে পারে নির্বাচন কমিশন (ইসি)।

এ বিষয়ে এক নির্দেশনা ইতোমধ্যে প্রার্থীদের অবহিত করা হয়েছে। সে অনুযায়ী ভোটার প্রতি প্রার্থীর সর্বোচ্চ ব্যয় হবে ১০ টাকা। তবে ভোটার সংখ্যা যাই হোক না কেন মোট ব্যয় ২৫ লাখ টাকার বেশি হবে না।

গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী হবিগঞ্জের ৩১ জন প্রার্থীর মোট বৈধ ব্যয় হওয়ার কথা ৭ কোটি ৭৫ লাখ টাকা। তবে ধারণা করা হচ্ছে জেলার চারটি আসনে যেভাবে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে ব্যয় এর চেয়ে অনেক গুণ বেশি হতে পারে।

এ বিষয়ে জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় জানিয়েছে, কোনো প্রার্থী ব্যয়ের সীমা অতিক্রম অথবা যেকোনোভাবে বিধি ভঙ্গ করলে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট অনুষ্ঠানের স্বার্থে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।