ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

পঞ্চগড়ে চেয়ারম্যানের নামে মামলার নির্দেশ ইসির

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৪
পঞ্চগড়ে চেয়ারম্যানের নামে মামলার নির্দেশ ইসির

পঞ্চগড়: গত ২৪ ডিসেম্বর পঞ্চগড়-১ আসনে নির্বাচনী প্রচারণার সময় নৌকার বিরোধীদের ৭ জানুয়ারির পর পা ভেঙে দেওয়ার হুমকি দেওয়ার অভিযোগে নুরুজ্জামান নুরু নামে এক ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানের নামে মামলার নির্দেশ দিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)।

শুক্রবার (৫ জানুয়ারি) নির্বাচন কমিশন সচিবালয়ের উপ-সচিব (আইন) আবদুস সালাম স্বাক্ষরিত এক চিঠিতে এ মামলার নির্দেশ দেওয়া হয়।

চিঠিতে তার বিরুদ্ধে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধান লঙ্ঘনের অভিযোগ তোলা হয়।

অভিযুক্ত নুরুজ্জামান নুরু পঞ্চগড়-১ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নাঈমুজ্জামান ভুঁইয়া মুক্তার অনুসারী, সমর্থক ও পঞ্চগড় সদর উপজেলার অমরখানা ইউনিয়নের চেয়ারম্যান। একইসঙ্গে তিনি জেলা আওয়ামী লীগের সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ছিলেন।

শনিবার (৬ জানুয়ারি) দুপুরে বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন পঞ্চগড়-১ আসনের নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান এবং পঞ্চগড়ের যুগ্ম জেলা ও দায়রা জজ মার্জিয়া খাতুন।

এদিকে ইসির আদেশে জানা যায়, গত ২৪ ডিসেম্বর (২০২৩) ইউপি চেয়ারম্যান নুরু পঞ্চগড় সদর উপজেলার অমরখানা ইউনিয়নস্থ কাজীরহাট নামক বাজারে নির্বাচনী সভায় নৌকার বিরোধিতাকারীদের চিহ্নিত করে ৭ জানুয়ারির পর ঠ্যাং (পা) ভেঙে দেবেন মর্মে হুমকি দিয়েছেন। ফলে তিনি সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ এর বিধি ১১ (ক) এর বিধান লঙ্ঘন করেছেন মর্মে সংশ্লিষ্ট নির্বাচনী অনুসন্ধান কমিটি নির্বাচন কমিশনে প্রতিবেদন দাখিল করেছেন। এমতাবস্থায়, তার বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের দায়ে অ-আমলযোগ্য অপরাধ বিবেচনায় সংশ্লিষ্ট জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে অভিযোগ দায়ের করার জন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসারকে নিদের্শনা দেওয়ার বিষয়ে নির্বাচন কমিশন সদয় সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

এর আগে, বিষয়টি অবগত হয়ে গত ২৫ ডিসেম্বর ইউপি চেয়ারম্যান নুরুজ্জামান নুরুকে বক্তব্যের কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দেন পঞ্চগড়-১ আসনের নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান এবং পঞ্চগড়ের যুগ্ম জেলা ও দায়রা জজ মার্জিয়া খাতুন। এর পরিপ্রেক্ষিতে ২৬ ডিসেম্বর তিনি আদালতে লিখিত জবাব দেন।

উল্লেখ্য, চেয়ারম্যান নুরুজ্জামান নুরু'র সেই বক্তব্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে স্থানীয়দের পাশাপাশি জনমনে নানান প্রশ্নের ঝড় ওঠে।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।