ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

মসিক ভোট: মেয়র পদে ১, কাউন্সিলর পদে ৯ জনের মনোনয়নপত্র প্রত্যাহার  

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
মসিক ভোট: মেয়র পদে ১, কাউন্সিলর পদে ৯ জনের মনোনয়নপত্র প্রত্যাহার  

ময়মনসিংহ: আগামী ৯ মার্চ ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে (মসিক) অংশ নিচ্ছেন না অ্যাডভোকেট ফারামার্জ আল নূর রাজীব। এছাড়া সংরক্ষিত নারী কাউন্সিলর পদে কোনো প্রার্থী মনোনয়ন প্রত্যাহার না করলেও নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন নয় কাউন্সিলর প্রার্থী।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. সফিকুল ইসলাম বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।        

তিনি জানান, মেয়র পদে মোট সাতজন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। এর মধ্যে অধ্যাপক গোলম ফেরদৌস জিল্লুর মনোনয়নপত্র বাতিল হয়েছে। এরপর বাকি ছয় প্রার্থীর মধ্যে আজ প্রত্যাহারের শেষ দিনে মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন অ্যাডভোকেট ফারামার্জ আল নূর রাজীব। বর্তমানে এ নির্বাচনে মেয়র পদে মোট পাঁচজন প্রার্থী রয়েছেন।

তারা হলেন- সদ্য পদত্যাগ করা সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি মো. ইকরামুল হক টিটু, জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম, শহর আওয়ামী লীগের সাবেক সভাপতি সাদেকুল হক খান (টজু), জাতীয় পার্টির প্রার্থী শহীদুল ইসলাম (স্বপন মণ্ডল) এবং কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক সদস্য কৃষিবিদ ড. রেজাউল হক।  

এছাড়া এ নির্বাচনে নগরের ৩৩টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ১৬৪ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। যাচাই-বাছাই ও আপিলে টিকে ছিলেন ১৫৮ জন। তাদের মধ্যে নয়জন মনোনয়নপত্র প্রত্যাহার করায় বর্তমানে ৩৩ ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে মোট প্রার্থী আছেন ১৪৯ জন।  

তবে ১১টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে কেউ মনোনয়নপত্র প্রত্যাহার না করায় এ পদে মোট প্রার্থী রয়েছেন ৬৯ জন।  
   
জানা যায়, দেশের অষ্টম বিভাগ ময়মনসিংহ শহরের ঐতিহ্যবাহী পৌরসভাকে বিলুপ্ত করে ২০১৮ সালের ১৪ অক্টোবর সিটি করপোরেশন ঘোষণা করে গেজেট প্রকাশ করা হয়। ওই সময় ময়মনসিংহ পৌরসভার মেয়র হিসেবে দায়িত্বে ছিলেন মো. ইকরামুল হক টিটু। এরপর মসিক গঠনের পর টিটুকে প্রশাসক হিসেবে নিযুক্ত করে সরকার। পরে ২০১৯ সালের ৫ মে অনুষ্ঠিত হয় এ সিটি করপোরেশন প্রথম নির্বাচন। সে সময় প্রশাসক পদে বহাল থেকেই নির্বাচনে অংশ নেন টিটু। ওই নির্বাচনে বিএনপি অংশ না নেওয়ায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত হন তিনি।      

এবারের নির্বাচনে বিএনপির কেউ অংশ না নিলেও ক্ষমতাসীন আওয়ামী লীগের চারজন এবং জাতীয় পার্টি থেকে একজন প্রার্থী ভোটের মাঠে আছেন।
 
বর্তমান সিটি করপোরেশনের ৩৩টি সাধারণ ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা তিন লাখ ৩৬ হাজার ৪৯০। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন নয়জন। ৯ মার্চ এ নির্বাচনে ভোট নেওয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। কেন্দ্র থাকছে ১২৮টি।

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।