ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

নির্বাচন ও ইসি

ঝিনাইদহ-১ উপ-নির্বাচন: ১৬ মে’র মধ্যে ভোট কর্মকর্তাদের তালিকা প্রস্তুতের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, মে ১৪, ২০২৪
ঝিনাইদহ-১ উপ-নির্বাচন: ১৬ মে’র মধ্যে ভোট কর্মকর্তাদের তালিকা প্রস্তুতের নির্দেশ

ঢাকা: আসন্ন ঝিনাইদহ-১ আসনের উপ-নির্বাচনে ভোটগ্রহণ কর্মকর্তাদের তালিকা আগামী ১৬ মে’র মধ্যে প্রস্তুত করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সংস্থাটির উপ-সচিব মো. আতিয়ার রহমান ইতোমধ্যে নির্দেশনাটি রিটার্নিং কর্মকর্তাকে পাঠিয়েছেন।

নির্দেশনায় বলা হয়েছে, নির্বাচন কমিশন ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্তভাবে প্রকাশের সঙ্গে সঙ্গে প্রতিটি ভোটকেন্দ্রের জন্য প্রিসাইডিং কর্মকর্তা, সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ও পোলিং কর্মকর্তা নিয়োগ চূড়ান্ত করতে হবে।  

গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর অনুচ্ছেদ ৯ অনুসারে রিটার্নিং কর্মকর্তা তার অধীনস্থ নির্বাচনী এলাকার ভোটকেন্দ্রগুলোর জন্য প্রিসাইডিং কর্মকর্তা, সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ও পোলিং কর্মকর্তা নিয়োগের উদ্দেশ্যে একটি প্যানেল প্রস্তুত করবেন।

দ্বাদশ জাতীয় সংসদ সাধারণ নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশন সচিবালয় থেকে জারি করা নির্দেশনা অনুযায়ী ভোটগ্রহণ কর্মকর্তাদের নিয়োগ চূড়ান্ত করতে হবে। ভোটগ্রহণ কর্মকর্তাদের নিয়োগের উদ্দেশ্যে প্রস্তুত করা প্যানেল ঝিনাইদহ-১ শূন্য আসনে নির্বাচন উপলক্ষে ১৬ মে’র মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠাতে হবে।

এদিকে ভোটকেন্দ্র নির্ধারণের নির্দেশনায় বলা হয়েছে, গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে যেসব ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছিল, শূন্য আসনের নির্বাচনেও সেসব ভোটকেন্দ্র বহাল রাখতে হবে। তবে কোনো ভোটকেন্দ্র কোনো প্রার্থীর প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রভাবাধীন হলে তা কমিশনকে জানাতে হবে।  

এ ছাড়া উল্লিখিত নির্বাচনী এলাকার অধিক গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রগুলোর নাম নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠাতে হবে। অধিক গুরুত্বপূর্ণ কেন্দ্রে অভিজ্ঞ প্রিসাইডিং কর্মকর্তা নিয়োগের ব্যবস্থা নিতে হবে।

তফসিল অনুযায়ী, বর্তমানে আপিল নিষ্পত্তির কাজ চলছে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৬ মে এবং প্রতীক বরাদ্দ ১৭মে। নির্বাচন হবে ৫ জুন।

এ আসন থেকে দ্বাদশ জাতীয় সংসদে নির্বাচিত সদস্য, ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই থাইল্যান্ডে চিকিৎসাধীন অবস্থায় গত ১৬ মার্চ মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে আসনটি সেদিনই শূন্য হয়।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, মে ১৪, ২০২৪
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।