ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

নির্বাচন ও ইসি

৭ দিনের মধ্যে নিবন্ধন চায় নুরের দল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৪
৭ দিনের মধ্যে নিবন্ধন চায় নুরের দল

ঢাকা: দলীয় কোন্দলের জেরে তীরে এসে তরী ডুবেছিল নুরুল হক নুরের দল গণঅধিকার পরিষদের। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে শেষ মুহূর্তে এসে নিবন্ধনের তালিকা থেকে বাদ পড়ে গণঅধিকার পরিষদ।

তাই পুনর্বিবেচনার প্রার্থনা জানিয়ে সাত দিনের মধ্যে নিবন্ধন দেওয়ার জোর দাবি জানিয়েছেন নুর।

বুধবার (২৮ আগস্ট) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের কাছে তিনি এ প্রার্থনা জানান।

চিঠিতে তিনি বলেন, গত ১১/০৭/২০২৩ ইং তারিখে গণঅধিকার পরিষদ (জিওপি) নামীয় রাজনৈতিক দলের কেন্দ্রীয় কার্যালয় ও কেন্দ্রীয় নির্বাহী পরিষদের কার্যকারিতা এবং অন্যান্য বিষয় সংক্রান্ত তথ্য পুনঃযাচাই করার জন্য উপ-সচিব (আইন) ও রাজনৈতিক দলের তথ্য পুনঃযাচাই কমিটির আহ্বায়ক মো. আব্দুছ সালাম এর নেতৃত্বে চার সদস্য বিশিষ্ট গণঅধিকার পরিষদের (জিওপি) দলীয় কার্যালয় পরিদর্শন করেন। অতঃপর উক্ত পুনঃযাচাই কমিটি গণঅধিকার পরিষদের (জিওপি) কেন্দ্রীয় কমিটির কার্যকারিতা সংক্রান্ত পুনঃযাচাই কমিটি একটি প্রতিবেদন দাখিল করে (কপি সংযুক্তি-০৭)।  

উক্ত প্রতিবেদনে বলা হয়, ‘... বর্ণিত রাজনৈতিক দল নির্বাচন কমিশনে নির্বাচনের জন্য আবেদনপত্রের সঙ্গে কেন্দ্রীয় আহ্বায়ক কমিটি দাখিল করেছে। ০১ জুলাই ২০২৩ তারিখ দলের জরুরি সভায় গঠনতন্ত্র অনুযায়ী আহ্বায়ককে অপসারণ করার ফলে এবং করায় বর্ণিত আহ্বায়ক কমিটি বর্তমানে অস্তিত্বহীন এবং অকার্যকর।

বর্ণিত কাগজপত্র ও গঠনতন্ত্র পর্যালোচনায় উক্ত দলের আহ্বায়ক ড. রেজা কিবরিয়াকে অপসারণ করার প্রক্রিয়াটি নিয়মতান্ত্রিক ও গঠনতান্ত্রিক ছিল এবং ১০ জুলাই ২০২৩ তারিখে দলের জাতীয় কাউন্সিলে নির্বাচিত কেন্দ্রীয় নির্বাহী কমিটি গঠনতান্ত্রিক ও কার্যকর মর্মে কমিটির কাছে প্রতীয়মান হয়। ’

নুর তার চিঠিতে লেখেন, এরপর গত ১৬/০৭/২০২৩ তারিখে গণঅধিকার পরিষদের (জিওপি) নবনির্বাচিত পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি ও সংশোধিত গঠনতন্ত্রসহ প্রয়োজনীয় কাগজপত্রাদি নির্বাচন কমিশনে দাখিল করি। উল্লেখ্য যে, সব শর্ত পূরণ সত্ত্বেও গণঅধিকার পরিষদকে (জিওপি) নিবন্ধন না দেওয়ায় অন্যায্য সিদ্ধান্তের বিরুদ্ধে বিগত ২৫/০৭/২০২৩ তারিখে নিবন্ধন পুনঃবিবেচনার জন্য আবেদন করি।

এমতাবস্থায়, প্রার্থনা এই যে, নির্বাচন কমিশন কর্তৃক তদন্ত কমিটির প্রতিবেদন এবং ১০ ২০২৩ তারিখের জাতীয় কাউন্সিলসহ ইতোমধ্যে জমাদানকৃত প্রয়োজনীয় কাগজপত্রাদি বিবেচনাপূর্বক গণঅধিকার পরিষদ (জিওপি) নামীয় সক্রিয় ও কার্যকর রাজনৈতিক দল হিসেবে গণঅধিকার পরিষদকে (জিওপি) আজ হতে সাত দিনের মধ্যে নিবন্ধনের জন্য জোর দারি জানাচ্ছি এবং এতদসংক্রান্ত নির্বাচন কমিশন কর্তৃক যে কোনো চিঠি গণঅধিকার পরিষদের (জিওপি) বর্তমান সভাপতি বরাবরে দেওয়ার জন্য অনুরোধ করছি। যোগাযোগের ঠিকানা: আল-রাজী কমপ্লেক্স (তৃতীয় তলা), বিজয়নগর পানির ট্যাংক, পুরানা পল্টন, ঢাকা-১০০০। নুর নিজেকে দলের সভাপতি দাবি করেছেন চিঠিতে।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৪
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।