ঢাকা, সোমবার, ২৫ ভাদ্র ১৪৩১, ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫ রবিউল আউয়াল ১৪৪৬

নির্বাচন ও ইসি

প্রধান উপদেষ্টার দপ্তর থেকে ইসিকে আর্থিক অনুমোদন নিতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
প্রধান উপদেষ্টার দপ্তর থেকে ইসিকে আর্থিক অনুমোদন নিতে হবে

ঢাকা: প্রধান হিসাব কর্মকর্তার দায়িত্ব প্রধান উপদেষ্টা কার্যালয়ের সচিবকে দেওয়া হয়েছে। এছাড়া মুখ্য সচিবের এখতিয়ারভুক্ত বিষয়ের অনুমোদনের দায়িত্ব দেওয়া হয়েছে প্রধান উপদেষ্টার কার্যালয়ে সংযুক্ত উপদেষ্টাকে।

তাই নির্বাচন কমিশনকে (ইসি) সংশ্লিষ্ট ক্ষেত্রে আর্থিক অনুমোদন ও চেকে স্বাক্ষর নিতে হবে সংশ্লিষ্ট সচিব ও উপদেষ্টার কাছ থেকে।

সম্প্রতি প্রধান উপদেষ্টার কার্যালয় থেকে পাঠানো এক চিঠির ভিত্তিতে ওই অফিস আদেশ জারি করেছে নির্বাচন কমিশন।

সংস্থাটির সংস্থাপন শাখার উপ-সচিব মো. হেলাল উদ্দিন খান স্বাক্ষরিত অফিস আদেশে বিষয়টি প্রতিপালনের জন্য দায়িত্বপ্রাপ্ত সকল কর্মকর্তাকে নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, প্রধান উপদেষ্টার কার্যালয়ের প্রশাসনিক ও আর্থিক বিষয়াদি সরকারের প্রচলিত বিধি বিধান ও প্রধান উপদেষ্টার কার্যালয়ের স্থায়ী কার্যপ্রণালীর আওতায় সম্পাদিত হয়ে থাকে। ওই স্থায়ী কার্যপ্রণালীর ধারাসমূহ নিম্নোক্তভাবে সংশোধন করা হয়েছে।

ক) পুনরাদেশ না দেওয়া পর্যন্ত প্রধান উপদেষ্টার কার্যালয়ের Principal Accounting Officer-এর দায়িত্ব প্রধান উপদেষ্টার কার্যালয়ের সচিবের ওপর ন্যস্ত করা হয়েছে।

খ) প্রধান উপদেষ্টার কার্যালয়ের স্থায়ী কার্যপ্রণালী অনুযায়ী আর্থিক ও চেক স্বাক্ষরের ক্ষমতা সচিব, প্রধান উপদেষ্টার কার্যালয়ের উপর ন্যস্ত করা হলো। প্রধান উপদেষ্টার কার্যালয়ের সচিব নিয়োগ না হওয়া পর্যন্ত এ দায়িত্ব মহাপরিচালকের (প্রশাসন) ওপর অর্পিত থাকবে। প্রধান উপদেষ্টার কার্যালয়ের স্থায়ী কার্যপ্রণালীতে নির্ধারিত আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা অর্পণ আদেশ অনুসারে প্রযোজ্য ক্ষেত্রে প্রধান উপদেষ্টার কার্যালয়ে সংযুক্ত উপদেষ্টার প্রশাসনিক ও আর্থিক অনুমোদন নিতে হবে।

গ) স্থায়ী কার্যপ্রণালী অনুযায়ী যে সকল ক্ষেত্রে মুখ্য সচিবের অনুমোদন নেওয়া আবশ্যক, সেসব ক্ষেত্রে প্রধান উপদেষ্টার কার্যালয়ে সংযুক্ত উপদেষ্টার অনুমোদন নিতে হবে।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২৪
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।