ঢাকা, সোমবার, ২৫ ভাদ্র ১৪৩১, ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫ রবিউল আউয়াল ১৪৪৬

নির্বাচন ও ইসি

ইসির অতিরিক্ত সচিব ফরহাদ ও এনআইডি পরিচালক ফরহাদ ওএসডি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১০ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
ইসির অতিরিক্ত সচিব ফরহাদ ও এনআইডি পরিচালক ফরহাদ ওএসডি ফরহাদ আহাম্মদ খান ও মো. ফরহাদ হোসেন

ঢাকা: নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার অতিরিক্ত সচিব ফরহাদ আহাম্মদ খান ও জাতীয় পরিচয় নিবন্ধন (এনআইডি) অনুবিভাগের পরিচালক মো. ফরহাদ হোসেনকে তাদের পদ থেকে সরিয়ে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে।

রোববার (০৮ সেপ্টেম্বর) ইসির জনবল ব্যবস্থাপনা শাখার সহকারী সচিব মোহাম্মদ শহীদুর রহমানের সই করা পৃথক দু'টি প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে।

ফরহাদ আহাম্মদ খানের বিরুদ্ধে ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে তৎকালীন ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সুবিধাভোগী হিসেবে অভিযোগ এনেছিলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

সে বছর ১৬ নভেম্বর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রিজভী বলেছিলেন, সরকারের নির্দেশ প্রতিফলনের জন্য নির্বাচন কমিশনের নিজস্ব কর্মকর্তাদের সঙ্গে নিয়মিত নির্বাচন ভবনে অফিস করছেন আওয়ামী লীগের নির্বাচন বিষয়ক উপ-কমিটির সদস্য মুস্তাফিজুর রহমান বাবলা (প্রয়াত)। ... বাবলা অনুমতি ছাড়া অবাধে যাতায়াত করেন কমিশনের কর্মকর্তাদের কক্ষে। ইসির গোপনীয় তথ্য আওয়ামী লীগের অফিসে পাচার করতেন তিনি। নির্বাচন কমিশন থেকেও তাকে দেওয়া হয় বিশেষ ধরনের সুবিধা। তবে কমিশনের কিছু সরকারি সুবিধাভোগী কর্মকর্তাদের সঙ্গে রয়েছে তার বিশেষ সখ্যতা। আমাদের কাছে এ ধরনের অকাট্য তথ্য প্রমাণ রয়েছে।

বিএনপির এই মুখপাত্র সেদিন আরও বলেন, নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম সচিব ফরহাদ আহমেদ খান এর সঙ্গে বাবলার সম্পর্ক খুবই ভালো। এই ফরহাদ আহমেদ খান সরকারের বিশেষ সুবিধাভোগী। বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে হামলার আগের দিন পুলিশের আইজি-কে রাজনৈতিক দলের কার্যালয়ে সভা-সমাবেশ বন্ধের নির্দেশ দিয়ে যে চিঠি দেওয়া হয়েছিল সেই চিঠি স্বাক্ষরকারী এই ফরহাদ আহমেদ খান। ফরহাদ ও বাবলা যৌথভাবে আজ্ঞাবহ ইসি ও সরকারে নানা ধরনের এজেন্ডা বাস্তবায়নে লিপ্ত।

এদিকে ইসি কর্মকর্তারা বলছেন, ফরহাদ আহাম্মদ খান প্রকাশ্যে আওয়ামী লীগের নেতাদের নিয়ে সচিব, অতিরিক্ত সচিবের কক্ষে যেতেন। তাদের নিজের বন্ধু বলেও পরিচয় দিতেন। এমনি আওয়ামী লীগের বড় নেতারা এলে নিজে ভবনের নিচে গিয়ে তাদের রিসিভ করতেন৷ এছাড়া যে কোনো নির্বাচন এলেই বাবলার সঙ্গে দিনভর নিজের কক্ষ ভেতর থেকে আটকিয়ে ভোটের নানা যোগসাজশ করতেন।

ফরহাদ আহাম্মদ খান দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পেয়েছেন।

এদিকে ফরহাদ হোসেন সম্প্রতি কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা থেকে ইসিতে এনআইডির পরিচালক হয়ে এসেছিলেন। তাদের দুজনকেই ইসি সচিবালয়ে ওএসডি করা হলো।

বাংলাদেশ সময়: ২৩১০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২৪
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।