ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

নির্বাচন ও ইসি

খুলনায় ২৭ হাজার এনআইডি সংশোধন আবেদন ঝুলে আছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২৪
খুলনায় ২৭ হাজার এনআইডি সংশোধন আবেদন ঝুলে আছে

ঢাকা: জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংশোধনের ২৭ হাজার আবেদন খুলনা অঞ্চলে ঝুলে আছে। এসব আবেদন দ্রুত নিষ্পত্তির জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এনআইডি অনুবিভাগের মহাপরিচালক মো. মাহবুব আলম তালুকদার সম্প্রতি নির্দেশনাটি মাঠ কর্মকর্তাদের দিয়েছেন।

এর আগে এক বৈঠকে অনিষ্পন্ন এনআইডি আবেদন নিয়ে আলোচনা হয়।

নির্দেশনায় এনআইডি মহাপরিচালক বলেন, খুলনা অঞ্চলের প্রবাসে বসবাসরত ভোটারদের ৮৬২টি আবেদনের পরিপ্রেক্ষিতে ৩৩১টি আবেদন তদন্ত করে অনুমোদন করা হয়েছে। তদন্ত করে বাতিল করা হয়েছে ১৪৬টি, দলিলাদি সংযুক্ত না করায় বাতিল করা হয়েছে ১১টি। এ অঞ্চলের ১০টি জেলার ৬২টি উপজেলার জাতীয় পরিচয়পত্র সংশোধনের অনিস্পন্ন ও প্রক্রিয়াধীন আবেদনের সংখ্যা ২৭৩৭৮টি। এগুলো সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সেবা প্রদান নিশ্চিত করতে হবে।

এদিকে সচিব শফিউল আজিম ওই সভায় প্রধান অতিথি হিসেবে কর্মকর্তাদের হুঁশিয়ারি দেন বলে বৈঠক সূত্রে জানা গেছে।

তিনি বলেন, জনসেবা নিশ্চিত কল্পে প্রতিটি অঞ্চলের কর্মকর্তাদের নিজ নিজ কর্মস্থলে যথা সময়ে উপস্থিত থেকে জনগণের কাঙ্ক্ষিত সেবা দিতে হবে। জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সব ধরনের সেবা দেওয়ার কোনো অনিয়ম বা দুর্নীতি প্রমাণ পাওয়া গেলে সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীর নামে আইনি ব্যবস্থা নেওয়া হবে। এক্ষেত্রে কোনো ধরনের অনিয়ম বা শিথিলতা বরদাশত করা হবে না। বর্তমানে নির্বাচন সংক্রান্ত কার্যক্রম না থাকায় অনিষ্পন্ন আবেদন নিষ্পন্নের ব্যবস্থা করতে হবে। প্রত্যেকটি কার্যালয়ের পরিবেশ জনসেবাবান্ধব করতে হবে।

এছাড়া নতুন ভোটার, জাতীয় পরিচয়পত্র সংশোধন বিষয়ে প্রয়োজনীয় দলিলাদির তালিকা প্রদর্শন ও প্রচারের ব্যবস্থা করা, এক্ষত্রে স্থানীয় প্রেস ক্লাবসহ অন্যান্য গণমাধ্যমের সহযোগিতা নেওয়া, জেলা ও উপজেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায়ও বিষয়গুলো তুলে ধরা এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে সেবা কার্যক্রম মনিটরিং করার কথাও বলেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০২৪
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।