ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

নির্বাচন ও ইসি

এনআইডিতে ১০ বছরের বেশি বয়স সংশোধন চাইলেই আসতে হবে ইসিতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
এনআইডিতে ১০ বছরের বেশি বয়স সংশোধন চাইলেই আসতে হবে ইসিতে

ঢাকা: জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) ১০ বছরের বেশি বয়স সংশোধন চাইলেই ঢাকায় নির্বাচন কমিশনে (ইসি) এসে শুনানিতে অংশ নিতে হবে। কেননা, এ ধরনের আবেদন সংশোধন করবেন এনআইডি মহাপরিচালক।

সোমবার (২৮ অক্টোবর) এনআইডির সিস্টেম এনালিস্ট প্রকৌশলী মোহাম্মদ আরিফুল ইসলাম এ তথ্য জানান।

এ সংক্রান্ত এক নির্দেশনা তিনি মাঠ কর্মকর্তাদেরও পাঠিয়েছেন।

এতে বলা হয়, সংশোধনের আবেদনের ক্ষেত্রে যদি বয়স ১০ বছরের বেশি পরিবর্তন থাকে তাহলে তার আবেদন দাখিলের সাথে সাথেই ক্যাটাগরি ‘ঘ’ সিস্টেম হতে অটো ক্যাটাগরি হিসেবে এসাইন হয়ে যাবে, সে হিসেবে সফটওয়্যার আপডেট করা হয়েছে।

এতে বয়স ১০ বছরের বেশি কেউ পরিবর্তনের জন্য আবেদন করলে (সাথে অন্যান্য কোনো ফিল্ডের সংশোধন থাকুক বা না থাকুক) তার আবেদনটির জন্য ম্যানুয়েলি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার ক্যাটাগরি করার প্রয়োজন হবে না। তা সিস্টেম থেকে অটো ক্যাটাগরি হিসেবে ‘ঘ’ ক্যাটাগরিতে এসাইন হবে। এই ক্যাটাগরির সংশোধনের কর্তৃপক্ষ হচ্ছেন এনআইডি মহাপরিচালক।

কর্মকর্তা জানিয়েছেন, আগে ১০ বছর বা তার বেশি বয়স সংশোধনের আবেদনগুলো ‘গ’ ক্যাটাগরির ছিল। এগুলো নিষ্পত্তি সংশ্লিষ্ট করতেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তারা। তারা কোনো কারণে না করতে পারলে বা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমোদনের প্রয়োজন মনে করলে ‘ঘ’ ক্যাটাগরিতে ফরওয়ার্ড করতেন। এখন সেই প্রক্রিয়া আর থাকছে না। সরাসরি এনআইডি মহাপরিচালক আবেদনগুলো নিষ্পত্তি করবেন। এতে শুনানির প্রয়োজনে আবেদনকারীকে ঢাকায় নির্বাচন ভবনে আসতে হবে।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।