ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

নির্বাচন ও ইসি

হামলার ‘শঙ্কা’য় নিরাপত্তা চেয়েছে নির্বাচন কমিশন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৭
হামলার ‘শঙ্কা’য় নিরাপত্তা চেয়েছে নির্বাচন কমিশন

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচন এবং ছয় সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে নিরাপত্তা বিঘ্নিত হওয়ার ‘শঙ্কা’ জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য পুলিশ হেডকোয়ার্টারের কাছে নিরাপত্তা জোরদারের জন্য নির্দেশ দিয়েছে সংস্থাটি।

সংস্থাটির উপ-সচিব আবদুল হালিম খান স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনার একটি চিঠি বৃহস্পতিবার (০৯ নভেম্বর) আইজিপির কাছে পাঠানো হয়েছে।
 
এতে উল্লেখ করা হয়েছে- ‘আগারগাঁওস্থ নির্বাচন ভবনে সিইসি ও নির্বাচন কমিশনারদের দপ্তর স্থাপিত।

এছাড়া ইসি সচিবালয় ও নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) এখানে। নির্বাচন ভবনে প্রতিনিয়ত রাজনৈতিক দল, মন্ত্রী, সংসদ সদস্য, দেশি-বিদেশি গণমান্য ব্যক্তিরা আসছেন। ’
 
‘আগামীতে অনুষ্ঠেয় ছয় সিটি করপোরেশন নির্বাচন ও একাদশ সংসদ নির্বাচনের সংশ্লিষ্ট কার্যক্রমও শুরু হয়েছে। নির্বাচন কমিশন একটি স্পর্শকাতর ও সাংবিধানিক প্রতিষ্ঠান। সম্প্রতি কিছু জঙ্গিগোষ্ঠী বিভিন্ন স্থানে হামলার পরিকল্পনা করছে বলে গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। ’
 
এ অবস্থায় নির্বাচন ভবনের বিদ্যমান নিরাপত্তা ব্যবস্থা ও সিইসি, নির্বাচন কমিশনারদের নিরাপত্তা বেশি জোরদার করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছে কমিশন।
 
চিঠির অনুলিপি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরাপত্তা বিভাগ সচিব, ডিএমপি কমিশনার, তেজগাঁও উপ কমিশনার, ট্রাফিক নর্থ, শেরেবাংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছেও পাঠানো হয়েছে।
 
২০১৪ সালের ৫ জানুয়ারির দশম সংসদ নির্বাচনের আগেও নিরাপত্তা জোরদার করা হয়েছিল নির্বাচন কমিশনের।

সংবিধান অনুযায়ী, ২০১৮ সালের ৩০ অক্টোবর থেকে ২০১৯ সালের ২৮ জানুয়ারির মধ্যে একাদশ সংসদ নির্বাচন সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে।

এরইমধ্যে রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনের তফসিল ঘোষণা করেছে সংস্থাটি। আগামী বছরের জুনের মধ্যে রাজশাহী, সিলেট, খুলনা, বরিশাল ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের কথা রয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৭
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa