ঢাকা, বৃহস্পতিবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৮ আগস্ট ২০২২, ১৯ মহররম ১৪৪৪

নির্বাচন ও ইসি

খসড়া ভোটার তালিকা প্রকাশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৬ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৮
খসড়া ভোটার তালিকা প্রকাশ ইসি ভবন/

ঢাকা: সারাদেশে হালনাগাদের পর ভোটার তালিকার খসড়া প্রকাশ করলো নির্বাচন কমিশন (ইসি)। এ তালিকার ওপর দাবি-আপত্তি নিয়ে নিষ্পত্তির পর সংস্থাটি চূড়ান্ত তালিকা  প্রকাশ করবে ৩১ জানুয়ারি।

নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ মঙ্গলবার (০২ জানুয়ারি) নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে খসড়া তালিকাটি প্রকাশ করেন।

তিনি জানান, ২০১৬ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত দেশে মোট ভোটার ছিল ১০ কোটি ১৪ লাখ ৪০ হাজার ৬০১ জন।

এবার হালনাগাদে অন্তর্ভুক্ত হয়েছে ৩৩ লাখ ৩২ হাজার ৫৯৩ জন। এর মধ্যে পুরুষ ১৬ লাখ ৩২ হাজার ৯৭১ জন এবং নারী ১৬ লাখ ৯৯ হাজার ৬২২ জন।

তিনি বলেন, ২০১৫ সালে আগাম তথ্য নেওয়া হয়েছিল, সেখান থেকে যোগ হয়েছে ৯ লাখ ৬২ হাজার ২৯৬ জন। এছাড়া বছরের বিভিন্ন সময় ভোটার হয়েছেন ২ লাখ ৭০ হাজার ১৫৮ জন।

হালনাগাদে তালিকা থেকে মৃত ভোটার বাদ দেওয়া হয়েছে ১৭ লাখ ৪৮ হাজার ৯৩৪ জন। সব মিলিয়ে বর্তমানে দেশে মোট ভোটার ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ২৪ লাখ হাজার ৬২ হাজার ৮৬৫ এবং নারী ভোটার ৫ কোটি ১৫ লাখ ৮৯ হাজার ১৮ জন।

হেলালুদ্দীন আহমদ বলেন, আগামী ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। যাচাই-বাছাই শেষে চূড়ান্ত তালিকায় ভোটার কমবেশি হতে পারে।

খসড়া তালিকাটি সব থানা, উপজেলা, জেলা নির্বাচন কার্যালয়, ইউনিয়ন পরিষদ, পৌরসভা, ক্যান্টনমেন্ট বোর্ডসহ সংশ্লিষ্ট সব জনগুরুত্বপূর্ণ স্থানে টানিয়ে দেওয়া হয়েছে। এই তালিকার ওপর কারো কোনো আপত্তি থাকলে বা কোনো অভিযোগ থাকলে তিনি ১৭ জানুয়ারি পর্যন্ত আবেদন করতে পারবেন। আবেদন নিষ্পত্তির শেষ সময় ২২ জানুয়ারি। সবশেষে চূড়ান্ত হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ করা হবে ৩১ জানুয়ারি।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৮
ইইউডি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa