ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

নির্বাচন ও ইসি

স্থগিত ইউপি-পৌর ভোট: বিবেচনায় জেলার করোনা পরিস্থিতি

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২১
স্থগিত ইউপি-পৌর ভোট: বিবেচনায় জেলার করোনা পরিস্থিতি

ঢাকা: দেড় শতাধিক ইউনিয়ন পরিষদ (ইউপি) ও নয়টি পৌরসভার নির্বাচন স্থগিত করে রাখলেও সহসাই নতুন করে ভোটের তারিখ দেওয়ার কথা ভাবছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে কোন জেলায় করোনা পরিস্থিতির কতটা উন্নতি হলো, তার ওপর নির্ভর করবে নির্বাচন।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, লকডাউন উঠে যাওয়ায় স্থগিত নির্বাচনগুলো সম্পন্ন করার চিন্তা-ভাবনা করা হচ্ছে। এছাড়া যেসব স্থানীয় সরকার ও জাতীয় সংসদের আসন নির্বাচন উপযোগী, সেসবের কার্যক্রমও হাতে নিতে চায় কমিশন। এজন্য আগামী ২৩ আগস্ট কমিশনের ৮৪তম বৈঠকের আহ্বান করা হয়েছে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার তথ্যানুযায়ী, দেশের ছয়টি জেলার ১৬৭টি ইউপি এবং নয়টি পৌরসভার ভোট করোনা পরিস্থিতি অবনতি হওয়ায় স্থগিত করা হয়েছিল। বর্তমানে পরিস্থিতির কিছুটা উন্নতি হচ্ছে। তাই সংশ্লিষ্ট জেলার ইউপিগুলো এবং পৌরসভায় ভোট নিতে চায় ইসি।

ইউপির ভোটগুলো প্রথম ধাপে গত ২১ জুন হওয়ার কথা ছিল। ওইদিন ষষ্ঠ ধাপের পৌরসভা নির্বাচনের অংশ হিসেবে নয়টি পৌরসভার ভোট হওয়ারও কথা ছিল।

ইউপিগুলোর মধ্যে বাগেরহাট জেলার সদর, শরণখোলা, মোরেলগঞ্জ, মোংলা, রামপাল, কচুয়া, চিতলমারী, মোল্লাহাট ও ফকিরহাট উপজেলার ৭০টি ইউপি; খুলনা জেলার কয়রা, দাকোপ, বটিয়াঘাটা, দিঘলিয়া ও পাইকগাছা উপজেলার ৩৫টি ইউপি; সাতক্ষীরা জেলার কলারোয়া ও তালা উপজেলার ২১টি ইউপি; নোয়াখালী জেলার সুবর্ণচর ও হাতিয়ার ১৩টি ইউপি; চট্টগ্রাম জেলার সন্দ্বীপের ১৩টি ইউপি এবং কক্সবাজার জেলার মহেশখালী, কুতুবদীয়া, পেকুয়া ও টেকনাফের ১৫টি ইউপি।

আর পৌরসভাগুলো হলো- লাঙ্গলকোট, ভাঙ্গা, চকরিয়া, সোনাগজী, কবিরহাট, মহেশখালী, দেবীগঞ্জ, যশোর সদর পৌরসভা ও অভয়নগরের নোয়াপাড়া পৌরসভা।

ইসি কর্মকর্তারা বলছেন, আপাতত স্থানীয় সরকারের এ নির্বাচনগুলোই সম্পন্ন করতে চায় কমিশন। দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ এবং কুমিল্লা-৭ আসনের উপ-নির্বাচন পরে করার পক্ষে সংস্থাটি। এসব বিবেচনায় নিয়েই কমিশন বৈঠকে প্রস্তাব তুলতে সচিবালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে।

জানা গেছে, সেপ্টেম্বরেই স্থানীয় সরকারের স্থগিত ভোটগুলো করে ফেলা হবে। অন্যগুলোর ব্যাপারে পরে সিদ্ধান্ত নেবে ইসি।

এ বিষয়ে ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম সচিব মো. ফরহাদ আহাম্মদ খান জানান, স্থগিত হয়ে যাওয়া ইউপি ও পৌরসভার ভোটগুলো এখনই করে ফেলা হবে। এক্ষেত্রে ২৩ আগস্টের বৈঠকে সিদ্ধান্ত আসতে পারে। আগস্টে তো কোনো নির্বাচন করা যাবে না। তাই সেপ্টেম্বরে হাতে কিছুটা সময় রেখেই স্থানীয় সরকারের নির্বাচনগুলোর তারিখ নির্ধারণ হতে পারে। এক্ষেত্রে বিবেচনা করা হবে কোন জেলায় বর্তমানে করোনা পরিস্থিতি কী অবস্থায় আছে।

তিনি বলেন, স্থগিত নির্বাচনের ভোট করার সিদ্ধান্ত নেওয়া হলেও করোনা পরিস্থিতির উন্নতি না হলে সংশ্লিষ্ট জেলায় ভোট হবে না। আর পরিস্থিতির উন্নতি হলে ভোটগ্রহণ করা হবে। পরেও জেলাভিত্তিক করোনা পরিস্থিতি উন্নতির ওপর ভোটের অগ্রাধিকার নির্ধারণ করা হবে।

স্বাস্থ্য অধিদফতরের দেওয়া সর্বশেষ (১৮ আগস্ট) তথ্যানুযায়ী- ২৪ ঘণ্টার হিসেবে- চট্টগ্রামে দুই হাজার ১৮টি নমুনার বিপরীতে করোনা রোগী শনাক্ত হয়েছে ৩৩৮ জন, মারা গেছেন ১২ জন; কক্সবাজারে ৬৮৮টি নমুনার বিপরীতে শনাক্ত ৯৩ জন, কেউ মারা যাননি; নোয়াখালীতে ৪৫৩টি নমুনার বিপরীতে শনাক্ত ৮১ জন, মারা গেছেন ছয়জন; বাগেরহাটে ১০৬টি নমুনার বিপরীতে শনাক্ত ১২ জন, মারা গেছেন তিনজন; সাতক্ষীরায় ২০৮টি নমুনার বিপরীতে শনাক্ত ২৭ জন, কেউ মারা যাননি; যশোরে ৫৭৭টি নমুনার বিপরীতে শনাক্ত ৮৭ জন, মারা গেছেন দু'জন; কুমিল্লায় এক হাজার ৭৭টি নমুনার বিপরীতে শনাক্ত ১৯৫ জন, মারা গেছেন আটজন, খুলনায় ৬১৭টি নমুনার বিপরীতে শনাক্ত ১২৮ জন, মারা গেছেন তিনজন এবং ফরিদপুরে ৩২১টি নমুনার বিপরীতে শনাক্ত ৭৭ জন, মারা গেছেন একজন।

গত ৭ মার্চ দেশের ৩৭১টি ইউপিতে প্রথম ধাপের ভোটগ্রহণের জন্য ও ১১টি পৌরসভায় ষষ্ঠ ধাপের ভোটগ্রহণের জন্য ও লক্ষ্মীপুর-২ আসনে উপ-নির্বাচনের ভোটগ্রহণের জন্য ১১ এপ্রিল তারিখ দেয় ইসি। কিন্তু করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় ভোটের ১০ দিন আগে নির্বাচন স্থগিত করা হয়। এর মধ্যে প্রার্থিতা চূড়ান্তকরণ, প্রতীক বরাদ্দ; এমনকি প্রচারও শুরু হয়ে যায়।

পরে গত ২ জুন পুনরায় ভোট করার জন্য ২১ জুন তারিখ দেয় ইসি। এতে আপত্তি জানায় সরকারের রোগতত্ত্ব, রোগ নির্ণয় ও গবেষণা প্রতিষ্ঠান। তার পরিপ্রেক্ষিতে মন্ত্রিপরিষদ বিভাগ উচ্চ ঝুঁকিতে থাকা এলাকাগুলো ভোট না করার জন্য ইসিতে চিঠি দেয়। সে চিঠির পরিপ্রেক্ষিতে গত ১০ জুন পুনরায় অধিক সংক্রমণ ঝুঁকিতে থাকা জেলাগুলোর ভোট স্থগিত করে কমিশন।

ফলে গত ২১ জুন প্রথম ধাপে ২০৪টি ইউপিতে, ষষ্ঠ ধাপের দু'টি পৌরসভায় এবং লক্ষ্মীপুর-২ আসনে ভোটগ্রহণ করে ইসি।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২১
ইইউডি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa