ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

সিলেট-৩ উপ-নির্বাচনে ২১ ভ্রাম্যমাণ আদালত 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২১
সিলেট-৩ উপ-নির্বাচনে ২১ ভ্রাম্যমাণ আদালত 

ঢাকা: আগামী ৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে সিলেট-৩ আসনে উপ-নির্বাচনের ভোট গ্রহণ। এজন্য মোট ২১টি ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করবেন।

নির্বাচনী আচরণ বিধি প্রতিপালন নিশ্চিতকরণ ও বিভিন্ন অপরাধের শাস্তি দেওয়ার জন্য তাদের নিয়োগ করা হচ্ছে।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছে, সিলেট-৩ আসনটি ফেঞ্চুগঞ্জ, বালাগঞ্জ ও দক্ষিণ সুরমা নিয়ে গঠিত। মোট ২১টি ইউনিয়নে ভোটার রয়েছেন প্রায় সাড়ে ৩ লাখ। প্রতিটি ইউনিয়নে একটি করে ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করবেন।

আগামী ৪ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে। নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হাবিবুর রহমান, জাতীয় পার্টির মোহাম্মদ আতিকুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের জুনায়েদ মোহাম্মদ মিয়া এবং স্বতন্ত্র হিসেবে শফি আহমেদ চৌধুরী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

গত ১১ মার্চ এ আসনের সাবেক এমপি মাহমুদ উস সামাদ চৌধুরী মারা যান। পরবর্তীতে জাতীয় সংসদ সচিবালয় আসনটি শূন্য ঘোষণা করলে ১৪ জুলাই ভোটের তারিখ নির্ধারণ করে ইসি। কিন্তু ওই দিন জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এইচ এম এরশাদের মৃত্যুবার্ষিকী হওয়ায় দলটি ভোট পেছানোর দাবি করে। সেই দাবি আমলে নিয়ে পরবর্তীতে ২৮ জুলাই ভোটের তারিখ পুননির্ধারণ করে ইসি। কিন্তু একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত ৫ আগস্ট পর্যন্ত ভোটের ওপর স্থগিতাদেশ এবং ৭ সেপ্টেম্বরের মধ্যে ভোট সম্পন্নের নির্দেশনা দেন। সেই নির্দেশনার আলোকে ইসি ২৩ আগস্ট ভোটের নতুন তারিখ নির্ধারণ করে আগামী ৪ সেপ্টেম্বর।

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২১
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।