ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

সিলেট-৩ আসনে উপ-নির্বাচন

আঙুল দিয়ে টিপ দিতেই ভোট হয়ে গেল!

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২১
আঙুল দিয়ে টিপ দিতেই ভোট হয়ে গেল! ছবি: মাহমুদ হোসেন

সিলেট: সিলেট-৩ আসনে উপ-নির্বাচনে শনিবার (৪ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ। সকাল থেকে কেন্দ্রে ভোটারদের উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে ভোটরদের উপস্থিতি।

 

এবারই প্রথম এ সংসদীয় আসনের ১৪৯ কেন্দ্রে একযোগে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ চলছে। ফলে ভোটারদের মধ্যে আলাদা আগ্রহ যোগ হয়েছে ভোট দিতে। ইভিএম মেশিনের বোতাম টিপে ভোট দেওয়ার অভিজ্ঞতা কী রকম, পরখ করতে মূলত আগ্রহ অনেকের।   

সিলেটের হায়দারপুরের রুম্মান আহমদ বলেন, গত নির্বাচনেও ভোট দিয়েছি, তবে ব্যালটের মাধ্যমে। এবার ইভিএম পদ্ধতিতে ভোট দেব। তাই লাইনে এসে দাঁড়িয়েছি।

দক্ষিণ সুরমার ক্ররিগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোট দেওয়া শেষে ভোটার রেনু বেগম বলেন, কাগজে সিল মারার ঝামেলা নেই। আঙুল দিয়ে টিপ দিতেই ভোট হয়ে গেল।   

এবারই প্রথম সিলেটের দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ নিয়ে গঠিত সিলেট-৩ আসনের নির্বাচনে তিন উপজেলার সাড়ে ৩ লক্ষাধিক ভোটার ব্যালট বিহীন ইলেকট্রনিক্স ডিভাইসে ভোট দিচ্ছেন। সকাল থেকে শান্তিপূর্ণভাবে ভোট উৎসব শুরু হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এ আসনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের প্রার্থী হাবিবুর রহমান হাবিব, জাতীয় পার্টির আতিকুর রহমান আতিক, বিএনপি থেকে বহিস্কৃত ও সাবেক সংসদ সদস্য শফি আহমেদ চৌধুরী ও বাংলাদেশ কংগ্রেসের জুনায়েদ মোহাম্মদ মিয়া।

চলতি বছরের ১১ মার্চ করোনায় সংক্রমিত অবস্থায় সিলেটের গুরুত্বপূর্ণ এ আসনটির সংসদ সদস্য আওয়ামী লীগ নেতা মাহমুদ উস সামাদ চৌধুরী মারা যান। সংবিধানের অনুচ্ছেদ ১২৩ এর দফা (৪) অনুযায়ী, উক্ত শূন্য আসনে ৮ জুনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের কথা থাকলেও করোনার কারণে ৯০ দিনের মধ্যে নির্বাচন সম্ভব হয়নি। এ অবস্থায় শূন্য আসনটিতে ৮ জুন পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের জন্য তফসিল ঘোষণা করে ইসি। সেই তফসিল অনুযায়ী গত ২৮ জুলাই এ আসনের উপ-নির্বাচন ইভিএম পদ্ধতিতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতি বিবেচনায় এর দু’দিন আগে ভোটগ্রহণ স্থগিত করেন আদালত। পরবর্তীতে ৪ সেপ্টেম্বর ভোটগ্রহণের দিন ধার্য করে ইলেকশন কমিশন।

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২১
এনইউ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।