ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

দেবীগঞ্জে ‘পরিবর্তনের ডাক’ কনিষ্ঠ মেয়র প্রার্থী যাকারিয়ার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২১
দেবীগঞ্জে ‘পরিবর্তনের ডাক’ কনিষ্ঠ মেয়র প্রার্থী যাকারিয়ার

পঞ্চগড়: আগামী ২০ সেপ্টেম্বর প্রথমবারের মতো দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের দেবীগঞ্জ পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আর এ নির্বাচনকে কেন্দ্র করে নানা রকম প্রতিশ্রুতি নিয়ে মানুষের দ্বারে দ্বারে ঘুরছেন মেয়র এবং কাউন্সিলর প্রার্থী ও কর্মীরা।

 

তবে ভোটের এ শেষ মুহূর্তের প্রচারণায় এক ব্যতিক্রমী প্রচারণায় আলোচনায় উঠে এসেছেন পৌর নির্বাচনের কনিষ্ঠ মেয়র প্রার্থী যাকারিয়া ইবনে ইউসুফ।

স্বতন্ত্র এ প্রার্থী দেবীগঞ্জ পৌরসভার বিভিন্ন রাস্তার অলিগলিতে হাতে হ্যান্ডমাইক আর লিফলেট নিয়ে জনসংযোগ চালাচ্ছেন। রাস্তার মোড়ে মোড়ে সমবেত জনতার দৃষ্টি আকর্ষণ করে সালাম দিয়ে নিজের পরিচয় দিচ্ছেন এবং তার প্রতীকে (ইস্ত্রি) ভোট চাচ্ছেন। নির্বাচিত হলে এলাকার উন্নয়নে নিজের প্রতিশ্রুতির কথা জানিয়ে ভোটারদের হাতে তুলে দিচ্ছেন নিজের নির্বাচনী লিফলেট।

স্থানীয় সূত্রে জানা গেছে, দেবীগঞ্জ পৌরসভার সর্ব কনিষ্ঠ প্রার্থী যাকারিয়ার এমন প্রচারণাকে ইতিবাচকভাবেই নিচ্ছেন এলাকার ভোটাররা। কোনো দলীয় টিকিট ছাড়াই স্বতন্ত্র প্রার্থী হিসেবে মেয়র পদে যাকারিয়া ইবনে ইউসুফের এমন প্রচারণায় বাহবা দিচ্ছেন অনেকেই। তারুণ্য, সাহস ও জনগণের প্রতি তার প্রতিশ্রুতিতে অনেকেই মুগ্ধ হচ্ছেন।

এ বিষয়ে পৌরসভার সাধারণ ভোটারদের সঙ্গে কথা হয় বাংলানিউজের। তারা বলছেন, সময়ের সঙ্গে সঙ্গে প্রচারণার ধরনও পাল্টে যাচ্ছে। যাকারিয়ার সংক্ষিপ্ত কিন্তু গুরুত্বপূর্ণ বক্তব্যের মাধ্যমে সহজেই যে কোনো জায়গায় সবার মনোযোগ আকর্ষণ করতে পারছেন।

মকবুল নামের এক বৃদ্ধ ভোটার বাংলানিউজকে বলেন, বাউটা মাইকোত যেঙ্কো চেঁচাছে। ভালো দম আছে বাউটার। কাথালাও সুন্দর নাগেছে। পৌরসভাত এমন যুয়ান মেয়র লাগিবে।  (ছেলেটা মাইকে যেভাবে চেঁচাচ্ছে। ভালো দম আছে। কথাটাও সুন্দর লাগছে। পৌরসভায় এমন তরুণ মেয়র লাগবে)।

এমন প্রচারণার বিষয়ে যাকারিয়া ইবনে ইউসুফ বাংলানিউজকে বলেন, আসলে সামনে সময় কম। আমি চাচ্ছি কম সময়ে বেশি মানুষের কাছে ‘পরিবর্তনের ডাক’ পৌঁছাতে। আমিও ভেবেছিলাম, লোকে কী ভাববে? কিন্তু ভোটাররা বিষয়টি ইতিবাচকভাবে নিয়েছেন। তাইতো কর্মী বাহিনীর পাশাপাশি নিজেই মাইক আর লিফলেট হাতে ভোটারদের কাছে যাচ্ছি।  

নির্বাচনে কোনো কারচুপি না হলে জয়ের ব্যাপারেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

আরো জানা গেছে, ঢাকা কলেজের সাবেক এ শিক্ষার্থী পেশায় সাংবাদিক। তার হাত ধরেই ছাত্র আন্দোলনের মধ্য দিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয়। এ ছাড়াও ঢাকা কলেজে পড়াকালীন সাংবাদিক সমিতি প্রতিষ্ঠাসহ বিভিন্ন সামাজিক ও ছাত্রদের অধিকার সংশ্লিষ্ট বিভিন্ন আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন যাকারিয়া ইবনে ইউসুফ।

আগামী সোমবার (২০ সেপ্টেম্বর) প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া দেবীগঞ্জ পৌরসভা নির্বাচনে মেয়র পদে নয়জন, কাউন্সিলর পদে ৬২ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। পৌরসভায় নারী-পুরুষ মিলিয়ে মোট ভোটার সংখ্যা ১০ হাজার ৯১৪।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২১
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।