ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

নির্বাচন ও ইসি

আচরণবিধি লঙ্ঘন: এমপি জাফরকে এলাকা ছাড়তে বললো ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২১
আচরণবিধি লঙ্ঘন: এমপি জাফরকে এলাকা ছাড়তে বললো ইসি

ঢাকা: নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ ওঠায় কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলমকে এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (১৯ সেপ্টেম্বর) রাতে ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এই সংক্রান্ত নির্দেশনা জাফর আলমের কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, আপনার বিরুদ্ধে কক্সবাজার-১ এর আওতাধীন কক্সবাজার জেলার চকরিয়া পৌরসভা সাধারণ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করে প্রকাশ্যে একজন প্রার্থীর পক্ষে কাজ করছেন বলে অভিযোগ পাওয়া যায়।

পৌরসভা (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৫ এর ২২ বিধি অনুযায়ী,
(১) সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি এবং কোনো সরকারি কর্মকর্তা বা কর্মচারী নির্বাচন-পূর্ব সময়ে নির্বাচনী প্রচারণায় বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করিতে পারিবেন না; তবে শর্ত থাকে যে, উক্তরুপ ব্যক্তি সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ভোটার হইলে তিনি কেমন তাঁহার ভোট প্রদানের জন্য ভোটকেন্দ্রে যাইতে পারিবেন।

(২) নির্বাচন-পূর্ব সময়ে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তাহার পক্ষে অন্য কোনো ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠানের নির্বাচনী কাজে সরকারি প্রচারযন্ত্র, সরকারি যানবাহন, অন্য কোনো সরকারি সুযোগ-সুবিধা ভোগ এবং সরকারি কর্মকর্তা বা কর্মচারীগণকে ব্যবহার করিতে পারিবেন না।

উল্লেখিত অবস্থার প্রেক্ষিতে, যেহেতু আপনি বিধি বহির্ভূতভাবে একজন প্রার্থীর পক্ষে কাজ করছেন বলে অভিযোগ পাওয়া যায়, তাই আপনাকে ভোটাধিকার প্রয়োগ ব্যতীত কক্সবাজার-১ এর আওতাধীন নির্বাচনী এলাকায় অবস্থান ও নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ না করার জন্য কমিশন সিদ্ধান্ত দিয়েছেন।

নির্দেশনায় আরও বলায় হয়, আপনাকে ভোটাধিকার প্রয়োগ ব্যতীত সংশ্লিষ্ট নির্বাচনী এলকায় অবস্থান ও নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করা হতে বিরত থেকে কমিশনকে সহযোগিতা করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সোমবার (২০ সেপ্টেম্বর) কক্সবাজারের চকরিয়া পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২১
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa