ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

৬ এজেন্ডা নিয়ে বৈঠকে বসছে ইসি 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২১
৬ এজেন্ডা নিয়ে বৈঠকে বসছে ইসি  ফাইল ফটো

ঢাকা: দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিল বুধবার (২৯ সেপ্টেম্বর) ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া জাতীয় সংসদের শূন্য ঘোষিত সিরাজগঞ্জ-৬ এবং ৪৬ নম্বর মহিলা আসনের ভোটের সিদ্ধান্তও আসতে পারে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার অনুষ্ঠেয় ৮৬তম কমিশন সভায় এসব নির্বাচন নিয়ে আলোচনা হবে। বৈঠকটি বেলা সাড়ে ১১টায় ইসির সভাকক্ষে অনুষ্ঠিত হবে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে সভায় ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত থাকবেন।

ইসির যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান জানান, কমিশন সভায় ছয়টি এজেন্ডা নিয়ে আলোচনা হবে। এগুলো হলো দ্বিতীয় ধাপের ইউপি ভোট, সিরাজগঞ্জ-৬ উপ-নির্বাচন, ৪৫ নম্বর মহিলা আসনের উপ-নির্বাচন, সপ্তম ধাপের পৌরসভা নির্বাচন, স্থানীয় সরকারের বিভিন্ন উপ-নির্বাচন ও বিবিধ।

ইসি সচিব মো. হুমায়ূন কবীর খোন্দকার বলেন, বৈঠকে ইউপিসহ অন্য নির্বাচনের তফসিলের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

১১ এপ্রিল ভোটের তারিখ রেখে গত ৩ মার্চ প্রথম ধাপের ৩৭১টি ইউপির তফসিল ঘোষণা করে ইসি। কিন্তু করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ভোট স্থগিত করা হয়। পরে ভোটের তারিখ পুনর্নিধারণ করে ২১ জুন ২০৪টি ইউপিতে ভোটগ্রহণ করে ইসি। পরবর্তীতে স্থগিত ১৬৭টি ইউপির মধ্যে গত ২০ সেপ্টেম্বর ১৬০ ইউপিতে ভোটগ্রহণ করা হয়। যোগাযোগ সমস্যা, প্রার্থীর মৃত্যু ও আইনি জটিলতার কারণে সাতটি ইউপির ভোট করতে পারেনি সংস্থাটি।

দেশে ৪ হাজার ৪৮৩টি ইউনিয়ন পরিষদ রয়েছে। আরও ৪ হাজার ১০০টির অধিক ইউপিতে ভোট করতে হবে ইসিকে। দ্বিতীয় ধাপে প্রায় এক হাজার ইউপি নির্বাচনের তফসিল হতে পারে।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২১
ইইউডি/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।