ঢাকা, বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১, ২৫ রবিউস সানি ১৪৪৩

নির্বাচন ও ইসি

ঢাবিতে ভোটার নিবন্ধন কার্যক্রম ২৮ অক্টোবর পর্যন্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
ঢাবিতে ভোটার নিবন্ধন কার্যক্রম ২৮ অক্টোবর পর্যন্ত

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে ভোটার নিবন্ধন কার্যক্রম চলবে আগামী ২৮ অক্টোবর পর্যন্ত। তবে প্রয়োজনে আরও সময় বাড়ানো হতে পারে।

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) মো. নুরুজ্জামান তালুকদার রোববার (১৭ অক্টোবর) এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুরোধে গত ১৪ অক্টোবর পর্যন্ত এ কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত হয়েছিল। পরবর্তীতে আগামী ২৮ অক্টোবর পর্যন্ত সময় বাড়ানো হয়েছে। সময় আরও বাড়ানোর প্রয়োজন হলে বিষয়টি বিবেচনা করা যাবে।
 
নুরুজ্জামান তালুকদার বলেন, রোববার পর্যন্ত ৯৩৮ জন শিক্ষার্থী ভোটার হওয়ার জন্য আবেদন করেছে। প্রথম দিকে আবেদনের সংখ্যা কম ছিল। তবে পরবর্তীতে আবেদনের সংখ্যা বেড়েছে।

গত ৭ অক্টোবর এ কার্যক্রম শুরু করা হয়েছে করোনা ভ্যাকসিন কার্ড সংগ্রহের সুবিধার্থে। এতে শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ, ছবি তোলা, ১০ আঙুলের ছাপ ও আইরিশের প্রতিচ্ছবি নিয়ে নিবন্ধনের কাজ সম্পন্ন করা হচ্ছে।

সরকারি ছুটির দিন শুক্রবার ও শনিবার এ কার্যক্রম বন্ধ থাকে। কেবল হলের শিক্ষার্থীদের জন্য এ ব্যবস্থা করা হয়েছে। যখনই এনআইডি নম্বর হবে সংশ্লিষ্টদের মোবাইল ফোনে ক্ষুদে বার্তা যাবে। যেটা দিয়ে টিকা নিবন্ধন করতে পারবে। পরবর্তীতে স্মার্টকার্ড তৈরি হলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।

২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম তাদেরই এ নিবন্ধনের আওতায় আনা হয়েছে।

সম্প্রতি ঢাবি উপাচার্য মো. আখতারুজ্জামান অগ্রাধিকার ভিত্তিতে ঢাবি শিক্ষার্থীদের ভোটার করার অনুরোধ জানালে এ উদ্যোগ গ্রহণ করে নির্বাচন কমিশন।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa