ঢাকা, মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

নির্বাচন ও ইসি

দ্বিতীয় ধাপে একক প্রার্থী ৩১ ইউপিতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
দ্বিতীয় ধাপে একক প্রার্থী ৩১ ইউপিতে

ঢাকা: দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ৩১টি স্থানে চেয়ারম্যান পদে এক জন করে মনোনয়নপত্র দাখিল করেছেন।

নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান এ তথ্য জানিয়েছেন।

ইসির উপ-সচিব মো. মিজানুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়, সিরাজগঞ্জ সদরের সয়দাবাদ, যশোর চৌগাছার ফুলসারা, মাগুরা সদরের হাজরাপুর, বাগেরহাট সদরের গোটাপাড়া, মোল্লাহাটের গাংনী, জামালপুর সদরের রশিদপুর, শেরপুর সদরের কামারেরচর, কিশোরগঞ্জ বাজিতপুরের বলিয়ারদি ও হালিমপুর, মানিকগঞ্জের সিংগাইরের বায়রা, নারায়ণগঞ্জের রূপগঞ্জের গোলাকান্দাইল ও ভুলতা, চট্টগ্রামের সীতাকুণ্ডের সৈয়দপুর, মুরাদপুর, কুমিরা ও সোনাইছড়ি, মিরসরাইয়ের করেরহাট, ধুম, ওসমানপুর, কাটাছাড়া, মঘাদিয়া, মায়ানী, হাইতকান্দি ও ইছাখালী, কুমিল্লার লাকসামের কান্দিরপাড়, গোবিন্দপুর, উত্তরদা, আজগরা ও লাকসাম পূর্ব, ফেনীর ফুলগাজীর ফুলগাজী ও আনন্দপুর ইউপিতে চেয়ারম্যান পদে এক জন করে প্রার্থী রয়েছেন। অর্থাৎ সেই সহ প্রার্থীদের কেউ মনোনয়নপত্র প্রত্যাহার করে না নিলে বা বাছাইয়ে বাদ না পড়লে অন্তত ৩১টি ইউপিতে ৩১ জন প্রার্থী চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেন।

গত ২০ জুন প্রথম ধাপে অনুষ্ঠিত ২০৪টি ইউপির মধ্যে ২৮ জন এবং ২০ সেপ্টেম্বর অনুষ্ঠিত ১৬০ ইউপির মধ্যে ৪৫ জন চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। অর্থাৎ প্রথম ধাপে ৭৩ জন প্রার্থী চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।  

দ্বিতীয় ধাপের ভোটে ১৭টি দল অংশ নিচ্ছে। এগুলোর মধ্যে আওয়ামী লীগের চেয়ারম্যান পদে ৮৩৮ জন, ইসলামী আন্দোলন বাংলাদেশ ৩৬৮ জন, জাতীয় পার্টি ১০৭ জন, জাতীয় পার্টির (জেপি) ৩ জন, কংগ্রেসের ৭ জন, জাকের পার্টির ৪৯ জন, জাতীয় সমাজতান্ত্রিক দলের ২৬ জন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির ৫ জন, বাংলাদেশের সাম্যবাদী দলের ৩ জন, গণতন্ত্রী পার্টির ২ জন, বাসদের ২ জন, বাংলাদেশ খেলাফত মজলিশের ৩ জন, খেলাফত মজলিশের ২ জন, জমিয়তে উলামায়ে ইসলামের ১ জন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির ৫ জন, ইসলামী ঐক্যজোটের ১ জন ও ন্যাশনাল পিপলস পার্টির ৩ জন প্রার্থী দিয়েছে।  

এছাড়া স্বতন্ত্র থেকে চেয়ারম্যানে পদে মনোনয়নপত্র দাখিল করেছেন ২ হাজার ৬৫৫ জন। সবমিলিয়ে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ৪ হাজার ৮০ জন।

তফসিল অনুযায়ী, আগামী ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮৪৬ ইউপিতে ভোট হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল রোববার (১৭ অক্টোবর)। বাছাই হবে ২১ অক্টোবর। বাছাইয়ের বিরুদ্ধে আপিলের শেষ সময় ২৪ অক্টোবর। আর আপিল নিষ্পত্তির সময় শেষ ২৫ অক্টোবর। প্রার্থিতা প্রত্যাহার ২৬ অক্টোবর, প্রতীক বরাদ্দের সময় ২৭ অক্টোবর।

এসব ইউপিতে সংরক্ষিত নারী কাউন্সিলর পদে মনোনয়নপত্র দাখিল করেছেন ৯ হাজার ৫৬১ জন। আর সাধারণ কাউন্সিলর পদে মনোনয়নপত্র দাখিল করেছেন ২৮ হাজার ১৪৯ জন প্রার্থী।  

ইতোমধ্যে প্রথম ধাপে ৩৬৯ ইউপিতে নির্বাচন সম্পন্ন করেছে ইসি। ২৮ নভেম্বর ১০০৭ ইউপির ভোট হবে।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa