ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

৪র্থ ধাপের ইউপি ভোটে ৭২ শতাংশই স্বতন্ত্র প্রার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২১
৪র্থ ধাপের ইউপি ভোটে ৭২ শতাংশই স্বতন্ত্র প্রার্থী

ঢাকা: চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে চেয়ারম্যান পদে ৭২ শতাংশ স্বতন্ত্র প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। একক প্রার্থী রয়েছেন ১৩ জন।

এদের মধ্যে একজন স্বতন্ত্র প্রার্থী। বাকিরা আওয়ামী লীগ থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

শুক্রবার (২৬ নভেম্বর) নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান এ তথ্য জানিয়েছেন।

২৫ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল। মাঠ পর্যায় থেকে পাঠানো তথ্য সমন্বয় করে এ সংক্রান্ত প্রতিবেদন তৈরি করেছেন ইসির উপ-সচিব মো. মিজানুর রহমান।

এতে উল্লেখ করা হয়েছে- চতুর্থ ধাপে ১৬টি রাজনৈতিক দল প্রার্থী দিয়েছে। মোট চার হাজার ৯১৮ জন প্রার্থী চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন। এদের মধ্যে স্বতন্ত্র প্রার্থী তিন হাজার ৫৪৬ জন, যা মোট মনোনয়নপত্র দাখিলকারীর ৭২ শতাংশ।

দলগুলো প্রার্থী দিয়েছে এক হাজার ৩৭২ জন। এদের মধ্যে আওয়ামী লীগ ৮০৯ জন, ইসলামী আন্দোলন বাংলাদেশ  ৩২৭ জন, জাতীয় পার্টি ১৩২ জন ও জাকের পার্টির ৫০ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

এছাড়া সংরক্ষিত মহিলা আসনে নয় হাজার ৮৫০ জন এবং সাধারণ সদস্য পদে ৩১ হাজার ৮০৪ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

তফসিল অনুযায়ী, আগামী ২৬ ডিসেম্বর চতুর্থ ধাপে দেশের ৫৯ জেলার ১১৯টি উপজেলার ৮৪৩টি ইউপিতে ভোট হবে। মনোনয়নপত্র বাছাই হবে ২৯ নভেম্বর। আপিল ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর। আপিল নিষ্পত্তি ৩ ডিসেম্বর থেকে ৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৬ ডিসেম্বর ও প্রতীক বরাদ্দ ৭ ডিসেম্বর।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২১
ইইউডি/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।