ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

নির্বাচন ও ইসি

স্থগিত চার কেন্দ্রে নৌকা ২, বিদ্রোহী ১ ও স্বতন্ত্র ১ প্রার্থী জয়ী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২১
স্থগিত চার কেন্দ্রে নৌকা ২, বিদ্রোহী ১ ও স্বতন্ত্র ১ প্রার্থী জয়ী

কক্সবাজার: নির্বাচনী সহিংসতায় স্থগিত হওয়া কক্সবাজারের কুতুবদিয়ার বড়ঘোপ, উখিয়ার হলদিয়া পালং, সদরের খুরুশকুল ও টেকনাফের হোয়াইক্যংসহ চারটি কেন্দ্রে উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণ সম্পন্ন হয়। এতে দুই ইউনিয়নে নৌকা প্রতীক, একটিতে বিদ্রোহী প্রার্থী ও আরেকটি ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছেন।

মঙ্গলবার (৩০ ডিসেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ চারকেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

কক্সবাজার সদর উপজেলার খুরুশকুলে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন নৌকা প্রতীকের প্রার্থী শাহজাহান ছিদ্দিকী। তিনি স্থগিত হওয়া তেতৈয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোট গ্রহণ শেষে ৯৮৬ ভোট পেয়েছেন। সেই হিসেবে আগের ৮ হাজার ২১৩ ভোটসহ তিনি সর্বমোট ৮ হাজার ১৯৯ ভোট পেয়ে বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মোটরসাইকেল প্রতীকে নুরুল আমিন সর্বমোট ভোট পেয়েছেন ৭ হাজার ৩৬১টি। এ কেন্দ্রে মেম্বার নির্বাচিত হয়েছেন ফুটবল প্রতীকের আবু বক্কর ছিদ্দিক ও সংরক্ষিত মহিলা মেম্বার নির্বাচিত হয়েছেন তালগাছ প্রতীকের পারভিন আক্তার।

উখিয়ার স্থগিত একটি ভোট কেন্দ্রের পুনর্নির্বাচনে সাংবাদিক ইমরুল কায়েস চৌধুরী ঘোড়া প্রতীকে বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। পুনর্নির্বাচনে ওই কেন্দ্রে ৩ হাজার ৩০৫ ভোটের মধ্যে ২ হাজার ৬৪৬ ভোট গৃহীত হয়। ঘোষিত ফলাফলে ইমরুল কায়েস পেয়েছেন ১ হাজার ৬৯০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের বর্তমান চেয়ারম্যান মো. শাহ আলম পেয়েছেন ৯৩১ ভোট। এ কেন্দ্রে সাধারণ সদস্য পদে সরওয়ার বাদশা (আপেল প্রতীক) আর সংরক্ষিত মহিলা সদস্য পদে জহুরা বেগম (মাইক প্রতীক) বিজয়ী হন।

প্রসঙ্গত, গত ১১ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে ওই ইউনিয়নের উক্ত ভোটকেন্দ্রে বিকেলে ব্যালট বাক্স ছিনতাই হলে ওই কেন্দ্রের ফলাফল বাতিল করা হয়। ফলে উক্ত কেন্দ্রের কারণে চেয়ারম্যান প্রার্থী, সাধারণ সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্যের ফলাফল স্থগিত রাখা হয়। এছাড়া সাগরদ্বীপ উপজেলার কুতুবদিয়ার সদর বড়ঘোপ ইউনিয়নে নির্বাচনী সহিংসতায় স্থগিত ৭ নম্বর ওয়ার্ডের পিলটকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। ওই কেন্দ্রে সর্বমোট ২ হাজার ৪৭৯ ভোটারের মধ্যে দলীয় প্রার্থী আবুল কালাম (নৌকা প্রতীক) ১ হাজার ৬৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বর্তমান চেয়ারম্যান আ ন ম শহীদ উদ্দিন ছোটন (ঘোড়া প্রতীক) পেয়েছেন ৭০ ভোট।  

অপরদিকে এ কেন্দ্রে সংরক্ষিত মহিলা সদস্য রওশন আরা (তালগাছ প্রতীক) এবং সাধারণ সদস্য পদে সালাউদ্দিন (মোরগ প্রতীক) বিজয়ী হয়েছেন।

গত ২০ সেপ্টেম্বর অনুষ্ঠিত নির্বাচনে বড়ঘোপ ইউনিয়নের পিলটকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নির্বাচনী সহিংসতায় নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর পোলিং এজেন্ট এবং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আব্দুল হালিম দায়িত্ব পালনের সময় নিহত হন।

টেকনাফের হোয়াইক্যং ইউপি নিবার্চনে চেয়ারম্যান পদে বর্তমান চেয়ারম্যান অধ্যক্ষ নুর আহমদ আনোয়ারী, সাধারণ মেম্বার পদে রশিদ আহমদ এবং সংরক্ষিত মহিলা মেম্বার পদে জমিলা আক্তার বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২১
এসবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa