ঢাকা, শনিবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০২ জুলাই ২০২২, ০১ জিলহজ ১৪৪৩

নির্বাচন ও ইসি

কুসিক ভোটে বিধি লঙ্ঘন: মামলা না দিয়ে সতর্ক করা হলো রিফাতকে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, মে ১৬, ২০২২
কুসিক ভোটে বিধি লঙ্ঘন: মামলা না দিয়ে সতর্ক করা হলো রিফাতকে

ঢাকা: আসন্ন কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী আরফানুল হক রিফাতের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের সত্যতা পেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তবে প্রথমবার হওয়ায় তার বিরুদ্ধে মামলা দায়ের না করে সতর্ক করা হলো।

ইসির যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান সোমবার (১৬ মে) রাতে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ বিষয়টি জানিয়েছেন।

এতে বলা হয়, কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থীর মনোনয়নোত্তর মিছিল ও একটি সভা অনুষ্ঠানের ভিডিও সমাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হওয়ায় বিষয়টি তদন্ত করা হয়।

ওই তদন্ত প্রতিবেদনের বিষয়ে ১৬ মে কমিশনে আলোচনা হয়েছে। তদন্ত প্রতিবেদন অনুযায়ী কুমিল্লা সিটি করপোরেশন উপলক্ষে উল্লেখিত মিছিল ও সভা সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর পরিপন্থি।

এ কার্যক্রম আচরণবিধি পরিপন্থি হলেও অনিচ্ছাকৃতভাবে সংঘটন ও প্রথমবারের মতো হওয়ায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে মামলা দায়ের না করে পরবর্তীতে পুনরাবৃত্তি রোধকল্পে আওয়ামী লীগ থেকে মনোনয়নপ্রাপ্ত প্রার্থী রিফাতকে সতর্ক করা হয়েছে।

এছাড়া কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে পরবর্তীতে নির্বাচনপূর্ব সময়ে আচরণবিধি ভঙ্গের কোনো ঘটনা না ঘটে বা আচরণবিধি ভঙ্গের উপক্রম না হয় অথবা আচরণবিধি প্রতিপালন নিশ্চিন্ত হয় তার জন্য আচরণ বিধিমালার সংশ্লিষ্ট বিধি অবহিত করে জাতীয় সংসদের কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্যকে পত্র দেওয়ার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে।

আগামী ১৫ জুন কুসিক নির্বাচন অনুষ্ঠিত হবে। ১৭ মে মনোনয়নপত্র দাখিলের শেষ সময়।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, মে ১৬, ২০২২
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa