ঢাকা, মঙ্গলবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

নির্বাচন ও ইসি

কুসিক ভোট: ১৬৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, মে ১৭, ২০২২
কুসিক ভোট: ১৬৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

ঢাকা: আসন্ন কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে মোট ১৬৪ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী মঙ্গলবার (১৭ মে) মনোনয়নপত্র দাখিলের শেষ দিন এ তথ্য জানান।

মেয়র পদে ছয়জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এরা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত আরফানুল হক রিফাত, ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. রাশেদুল ইসলাম, স্বতন্ত্র হিসেবে কামরুল আহসান বাবুল, মো. মনিরুল হক সাক্কু (বিএনপি নেতা ও দুইবারের মেয়র), মোহাম্মদ নিজাম উদ্দিন ও মাসুদ পারভেজ খান।

এছাড়া সাধারণ কাউন্সিলর পদে ১২০ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৮ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। ৫ ও ১০ নম্বর ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে দুই প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে চলেছেন।  

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাছাই হবে ১৯ মে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার শেষ দিন ২২ মে ও আপিল নিষ্পত্তি করা হবে ২৫ মে'র মধ্যে।

এছাড়া প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৬ মে, প্রতীক বরাদ্দ ২৭ মে এবং ভোটগ্রহণ করা হবে ১৫ জুন।

একই দিন ছয়টি পৌরসভা ও ১৩৫টি ইউনিয়ন পরিষদসহ স্থানীয় সরকারের বেশ কিছু নির্বাচন অনুষ্ঠিত হবে।

পুরো কুসিক নির্বাচন ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি ভোটকক্ষে।

কুসিকের ২৭টি ওয়ার্ডে মোট ভোট রয়েছে ২ লাখ ২৯ হাজার ৯২০ জন। এদের মধ্যে নারী ভোটার ১ লাখ ১৭ হাজার ৯২ জন এবং পুরুষ ভোটার ১ লাখ ১২ হাজার ৮২৬ জন পুরুষ। এ সিটিতে দুইজন ‘হিজড়া’ ভোটারও রয়েছে।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, মে ১৭, ২০২২
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa