ঢাকা, শনিবার, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ জুলাই ২০২২, ০১ জিলহজ ১৪৪৩

নির্বাচন ও ইসি

ফেনীতে ভোটার তালিকা হালনাগাদ শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, মে ২০, ২০২২
ফেনীতে ভোটার তালিকা হালনাগাদ শুরু

ফেনী: ফেনী সদর উপজেলায় শুক্রবার (২০ মে) ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু হয়েছে। ২০২৩ সালের নির্বাচন সামনে রেখে নির্ভুল ভোটার তালিকা হালনাগাদের জন্য এ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

 

এবারের কর্মসূচিতে ০১ জানুয়ারি ২০০৭ সালের পূর্বে যাদের জন্ম তাদের তথ্য সংগ্রহ করা হচ্ছে। এক্ষেত্রে নারী ভোটারদের ভোটার হতে আগ্রহ কম থাকায় তাদের উদ্বুদ্ধ করতে স্ব-স্ব এলাকায় মাইকিং ও প্রচারণার ওপর জোর দিতে স্থানীয় জনপ্রতিনিধিদের নির্দেশনা দেওয়া হয়েছে।

স্বাধীনতা যুদ্ধের পর ১৯৭৩ সাল থেকে বাংলাদেশে ভোটার তালিকা প্রণয়ন কার্যক্রম চলে আসছে। বর্তমান সরকার বায়োমেট্রিক পদ্ধতিতে ভোটার কার্ড চালু করেছে। এতে কেউ যদি দুইবার ভোটার হন তাহলে স্বয়ংক্রিয়ভাবে তার নাম তালিকা থেকে বাদ পড়ে যাবে।

ফেনী সদর উপজেলা নির্বাচন অফিসার মো. জসীম উদ্দিন বলেন, কোনোভাবেই যেন রোহিঙ্গারা ফেনীতে এসে ভোটার হতে না পারে সে বিষয়ে সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে। নির্ভুল ভোটার তালিকা তৈরিতে সবার সহযোগিতা চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

প্রসঙ্গত, ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে তথ্য সংগ্রহ চলবে ২০ মে থেকে ০৯ জুন পর্যন্ত। নিবন্ধন কার্যক্রম চলবে (ছবি উঠানো) ১১ জুন থেকে ১৭ আগস্ট ২০২২ পর্যন্ত। উপজেলার ১২টি ইউনিয়নে ১৬৫ জন তথ্য সংগ্রহকারী তথ্য সংগ্রহ করবেন।

ফেনী সদর উপজেলার ১২ ইউনিয়ন ও ১টি পৌরসভায় মোট ভোটার সংখ্যা তিন লাখ ৮৯ হাজার ৮১ জন। সম্ভাব্য নতুন ভোটার তালিকায় মোট ভোটার সংখ্যা ২৯ হাজার ১৮১ জন হতে পারে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, মে ২০, ২০২২
এসএইচডি/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa