ঢাকা, শনিবার, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ জুলাই ২০২২, ০১ জিলহজ ১৪৪৩

নির্বাচন ও ইসি

হবিগঞ্জে প্রথম ধাপে ২ উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, মে ২০, ২০২২
হবিগঞ্জে প্রথম ধাপে ২ উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ

হবিগঞ্জ: সারাদেশের মতো হবিগঞ্জেও শুরু হয়েছে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম। জেলায় ৯টি উপজেলার মধ্যে প্রথম ধাপে শুধু হবিগঞ্জ সদর ও বাহুবল উপজেলায় তিন সপ্তাহব্যাপী ভোটারদের তথ্য সংগ্রহ করবে নির্বাচন কর্মকর্তার কার্যালয়।

শুক্রবার (২০ মে) সকাল ১০টায় হবিগঞ্জ পৌরসভার শায়েস্তানগর এলাকায় মো. আব্দুল হামিদ সেলিমের বাড়িতে গিয়ে তার মেয়েকে ভোটার করার মাধ্যমে কার্যক্রমের উদ্বোধন করেন জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সাদেকুল ইসলাম। এ সময় সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ মনিরুজ্জামানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, চারটি ধাপের মধ্যে প্রথম ধাপে হবিগঞ্জ সদর ও বাহুবল উপজেলায় তিন সপ্তাহ ধরে ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা হবে ও পরে ১০ জুন থেকে ২৬ জুলাই পর্যন্ত নিবন্ধন কেন্দ্রে ভোটারদের ছবি ও আঙুলের ছাপ গ্রহণ করা হবে। সদর উপজেলায় ১৯ জন সুপারভাইজার ও ৮৩ জন তথ্য সংগ্রহকারী এ কাজে নিয়োজিত রয়েছেন। বাকি তিন ধাপে জেলার ৭টি উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ করা হবে।
তারা আরও জানান, যাদের জন্ম তারিখ ০১.০১.২০০৭ খ্রি. বা তার পূর্বে এবং তিনি যদি ইতোপূর্বে ভোটার না হয়ে থাকেন তাহলে এ হালনাগাদে ভোটার হতে পারবেন।  
নতুন ভোটার হতে হলে সংশ্লিষ্ট ব্যক্তিকে নাগরিক সনদ, অনলাইন জন্মনিবন্ধন সনদ ও শিক্ষাগত যোগ্যতার সনদ সরবরাহ করতে হবে। এক ভোটার এলাকা হতে অন্য ভোটার এলাকায় স্থানান্তর করতে হলে সরাসরি উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে আবেদন করতে হবে।

এ কর্যক্রমে মৃত ব্যক্তির নাম ভোটার তালিকা থেকে কর্তন করা হবে। সেক্ষেত্রে মৃত্যু নিবন্ধন সনদ, চিকিৎসকের প্রত্যয়নপত্র কিংবা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান, সদস্য অথবা পৌরসভার মেয়রের প্রত্যয়নপত্রের ফটোকপি সরবরাহ করতে হবে।  

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, মে ২০, ২০২২
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa