ঢাকা, বুধবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

নির্বাচন ও ইসি

একাধিক দিনে সংসদ নির্বাচন চায় এনডিএম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, জুলাই ১৭, ২০২২
একাধিক দিনে সংসদ নির্বাচন চায় এনডিএম

ঢাকা: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন একাধিক দিনে সম্পন্ন করাসহ নির্বাচন কমিশনের (ইসি) ১২টি সুনির্দিষ্ট দাবি জানিয়েছেন জাতীয় গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম)।

রোববার (১৭ জুলাই) নির্বাচন নিয়ে ইসি আয়োজিত সংলাপে অংশ নিয়ে নির্বাচন ভবনে লিখিত আকারে দাবিগুলো জানানো হয়।

দাবিগুলোর মধ্যে রয়েছে- একাধিক দিনে জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ করা, নির্বাহী বিভাগ থেকে রিটার্নিং কর্মকর্তা এবং প্রিজাইডিং অফিসার নিয়োগ না করা, নির্বাচনকালীন সময়ে গণমাধ্যম বিষয়ক নীতিমালা প্রণয়ন করে গণমাধ্যমে সব দলকে সমান সুযোগ প্রদান নিশ্চিত করা, জাতীয় সংসদ নির্বাচনের আগেই আসনভিত্তিক সীমানা পুনঃনির্ধারণ করা, জেলা পর্যায় শক্তিশালী নির্বাচনী ট্রাইব্যুনাল গঠন করে প্রার্থিতা বাতিলের বিধান রাখা, নির্বাচনকালীন সময়ে জনপ্রশাসনের পূর্ণ নিয়ন্ত্রণ নেয়া, ইভিএম ব্যবহারে পেপার অডিট ট্রেইল সংযুক্ত করা, ভোটকেন্দ্রে সিসিটিভি স্থাপন এবং পোলিং এজেন্ট নিয়োগ বাতিল করা, রাজনৈতিক মামলায় গ্রেফতার বন্ধ করা, বিদেশী পর্যবেক্ষকসহ নিরপেক্ষ নির্বাচন পর্যবেক্ষণ টিমকে অনুমতি দেওয়া, প্রচারণাকালীন সময়ে প্রতিটি বিভাগে মতবিনিময় সভা আয়োজন করা ও নির্বাচনী ব্যয়সীমা কঠোরভাবে নিয়ন্ত্রণ করা।

এনআইডি চেয়ারম্যান ববি হাজ্জাজের নেতৃত্বে দলটির ১০ সদস্যের প্রতিনিধি অংশ নেয়। এছাড়া প্রধান নির্বাচন কমিশনার ও চার নির্বাচন কমিশনারসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

আগামী ৩১ জুলাই পর্যন্ত ধারাবাহিকভাবে ৩৯টি দলের সঙ্গেই সংলাপের আয়োজন করেছে নির্বাচন কমিশন।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, জুলাই ১৭, ২০২২
ইইউডি/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa