ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

নির্বাচনের নামে নাটক মঞ্চস্থ করব না: সিইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, জুলাই ১৮, ২০২২
নির্বাচনের নামে নাটক মঞ্চস্থ করব না: সিইসি

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, নির্বাচনের নামে নাটক মঞ্চস্থ হোক এটা কখনো চাইবে না। ইসির অনেক ক্ষমতা আছে, তা প্রয়োগের চেষ্টা করব।

সোমবার (১৮ জুলাই) নির্বাচন ভবনে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের সঙ্গে সংলাপে তিনি এমন মন্তব্য করেন।

সিইসি বলেন, জনপ্রতিনিধিত্বমূলক সরকার হতে হবে। সেখানে নির্বাচনের কোনো বিকল্প নেই। নির্বাচন যদি নির্বাচন না হয়, নির্বাচনের নামে নাটক মঞ্চস্থ হোক সেটা আমরা কখনই চাইব না। আপনারাও চাইবেন না।

তিনি বলেন, নির্বাচন নিয়ে সঙ্কটে পড়ে গেছি। একটা বড় দল বলছে নির্বাচনে অংশ নেবে না। আরেকটি দল বলছে নির্বাচন হবে। এটা অনাকাঙ্খিত, কাঙ্খিত যাই হোক রাজনৈতিক পরিমণ্ডলে দ্বিধাদ্বন্দ্ব সৃষ্টি হয়েছে।

তিনি আরও বলেন, আমরা চাই যেভাবেই হোক গ্রহণযোগ্য নির্বাচন এবং সুন্দর সংসদ ও সরকার গঠন হোক । বিএনপি যেটা দাবি করছে, তা আলাপ-আলোচনা ও সংগ্রামের মাধ্যমে তাদের প্রতিষ্ঠা করতে হবে। কারণ, এটির সঙ্গে সংবিধান জড়িত।

সিইসি বলেন, আমাদের কোনো অনুরাগ বা বিরাগ নেই। আমাদের একটাই কাজ। জনগণকে তার ভোটাধিকার প্রয়োগ করতে দিতে হবে। গ্রামে-গঞ্জে, শহরে ভোটারদের বাধা দেওয়া হলে, সেটি অবহিত হলে আইনগত ব্যবস্থা নিতে আমরা অবশ্যই সচেষ্ট হব।

তিনি বলেন, নির্বাচন কমিশনের (ইসি) অনেক ক্ষমতা রয়েছে। অতীতে হয়তো কোনো কারণে সেই ক্ষমতা পুরোপুরি প্রয়োগ করতে পারেনি। কিন্তু আমরা সেটি  প্রয়োগের চেষ্টা করব।

নির্বাচনের সময় বিভিন্ন মন্ত্রণালয় ইসির অধীন আনার প্রক্রিয়াটি জটিল। এর সঙ্গে সাংবিধানিক বিষয় জড়িত রয়েছে। এটি নিয়ে সব রাজনৈতিক দল নিজের মধ্যে সংলাপ করতে পারে।

এর আগে সূচনা বক্তব্যে সিইসি বলেন,  বিএনপি যদি আওয়ামী লীগের সঙ্গে সমঝোতা করে নতুন কোনো ব্যবস্থায় নির্বাচনে আসে, তাতে ইসির কোনো আপত্তি থাকতে পারে না।   আমরা চাই গ্রহণযোগ্য নির্বাচন। অনুকূল পরিবেশ ও সমতল ভিত্তি তৈরি করতে চাই। একটি জবাবদিহিমূলক দায়িত্বশীল সংসদ দরকার।

তিনি বলেন, 'দায়িত্ব থেকে বিতাড়িত করতে হবে না।   দায়িত্ব ছেড়ে দিয়ে পথ সুগম করে দেব। যে কোন উপায়ে অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন অপরিহার্য।

এর আগে রোববারও (১৭ জুলাই) একাধিক রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে সিইসি বলেছেন, প্রয়োজনে বলার আগেই দায়িত্ব ছেড়ে দেব। কাউকো অনুরোধ করতে হবে না।

সোমবারের সংলাপে ইসির পক্ষে সিইসিহ অন্যান্য নির্বাচন কমিশনার এবং ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। অপরদিকে দলীয় চেয়ারম্যান আল্লামা মোহাম্মদ আব্দুল মান্নানের নেতৃত্বে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের ১১ সদস্যের প্রতিনিধি দল অংশ নেন।

আগামী ৩১ জুলাই পর্যন্ত বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করবে ইসি। এরই মধ্যে চারটি দলের সঙ্গে সংলাপ শেষ করেছে তারা। এছাড়া বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) সংলাপে অংশ নেয়নি।

>>> আরও পড়ুন: প্রয়োজনে দায়িত্ব ছেড়ে পথ সুগম করে দেব: সিইসি

বাংলাদেশ সময়: ১২৫২ঘণ্টা, জুলাই ১৮, ২০২২
ইইউডি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।