ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

অনিয়মে ভোট বন্ধ না করলে প্রিজাইডিং কর্মকর্তার জেল!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৩ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
অনিয়মে ভোট বন্ধ না করলে প্রিজাইডিং কর্মকর্তার জেল!

ঢাকা: ভোটকেন্দ্রে অনিয়ম হলে ভোটগ্রহণ বন্ধ না করলে প্রিজাইডিং কর্মকর্তাকে শাস্তির আওতায় আনতে চাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধন করে ন্যূনতম এক বছর ও সর্বোচ্চ পাঁচ বছর কারাদণ্ডের বিধান করা হচ্ছে।

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, আরপিও সংশোধনে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। বৃহস্পতিবার (২১ জুলাই) এটি আইন মন্ত্রণালয়ে পাঠানো হতে পারে।

জানাগেছে, আরপিও-এর ৬, ৭, ১২, ১৫, ২৫, ৩১, ৩৬, ৪৪, ৮৪, ৯০ ও ৯১ ধারার কিছু সংশোধনী আনা হচ্ছে। তবে খুব বড় কোনো সংশোধনী আনা হচ্ছে না বলে জানিয়েছেন একজন নির্বাচন কমিশনার।

এছাড়া বড় ঋণ খেলাপিদের মতো ছোট ক্ষুদ্র ঋণখেলাপিদের সুযোগ দেওয়ার ক্ষেত্রে সমতা আনা হচ্ছে। আবার মনোনয়নপত্রের সঙ্গে প্রার্থীদের আয়কর সনদ জমা দেওয়া, রাজনৈতিক দলের প্রতিটি কমিটিতে ৩৩ শতাংশ নারী সদস্য অন্তর্ভুক্তির সময়সীমা ১০ বছর বাড়িয়ে ২০৩০ সাল পর্যন্ত করার বিষয়টিও সংযোজন করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ০০১২ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
ইইউডি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।