ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

নির্বাচন ও ইসি

ভোটাররা অনেকটাই নিরুৎসাহিত হয়ে পড়েছে: সিইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
ভোটাররা অনেকটাই নিরুৎসাহিত হয়ে পড়েছে: সিইসি -ফাইল ছবি

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলছেন, অবাধ ও উৎসবমুখর পরিবেশে নির্বাচনের চেষ্টা চালাব। এজন্য সবার সমবেত প্রচেষ্টা প্রয়োজন।

রোববার (২৪ জুলাই) নির্বাচন ভবনে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সঙ্গে আয়োজিত সংলাপে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

সিইসি বলেন, আমাদের কী কী ক্ষমতা আছে- সেগুলো আমরা দেখছি। আপনাদের আশ্বস্ত করতে চাই, যে ক্ষমতা আমাদের আছে, তার মধ্যেই দায়িত্ব পালন করতে হবে। সেই দায়িত্ব পালন করার জন্য আপ্রাণ চেষ্টা করব।

তিনি বলেন, এটা ঠিক যে, ভোটাররা অনেকটাই নিরুৎসাহিত হয়ে পড়েছে। গণতন্ত্রকে যদি বাঁচিয়ে রাখতে হয়, গণতান্ত্রিক চেতনাকে যদি বাঁচিয়ে রাখতে হয়, যারা ভোটার তাদেরকে কেন্দ্রে আসতে হবে। আর যদি ওনারা কেন্দ্রে না আসেন, তাহলে বোঝা যাবে গণতন্ত্রের অসুস্থতা রয়েছে, এটা আপনাদের সঙ্গে আমি একমত। কারণ আমাদের সংবিধানে বলা হয়েছে প্রজাতন্ত্রের শাসন। প্রজারা সরাসরি শাসন করে না, তারা তাদের প্রতিনিধির মাধ্যমে করে।

কাজী হাবিবুল আউয়াল বলেন, আমাদের চেষ্টার কোনো ত্রুটি থাকবে না। কতটা তৎপর থাকতে হবে সে আশ্বাস দিচ্ছি। আইন ও বিধির আলোকেই ক্ষমতা প্রয়োগ করব। আমরা শাসনতান্ত্রিকভাবে দেখব। অবাধ, উৎসমুখব নির্বাচনের চেষ্টা চালাব। সবাইকে আহ্বান জানাব, সে লক্ষ্যে আমাদের যে দায়িত্ব রয়েছে কেবল তার ওপর নির্ভর করলে ভয়ংকর হবে। আপনাদের যে দায়িত্ব রয়েছে, সমবেতভাবে সেই আরাধ্য কাজটা অর্জনের চেষ্টা করতে হবে। তাহলে আমরাও শক্তি পাব। আমরা মানুষকে তাদের ভোটাধিকার পুরোপুরি দিতে পারব।

সংলাপে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অ্যাড. এম আবু নাছের তালুকদারের নেতৃত্বে ১২ সদস্যের প্রতিনিধি দল, চার নির্বাচন কমিশনারসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
ইইউডি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa