ঢাকা, বুধবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

নির্বাচন ও ইসি

উঠান বৈঠকের ঘটনায় তাঁতেরকাঠীতে ভোট স্থগিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
উঠান বৈঠকের ঘটনায় তাঁতেরকাঠীতে ভোট স্থগিত

ঢাকা: উঠান বৈঠকে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নিয়ে নেওয়ার বক্তব্যকে কেন্দ্র করে সৃষ্টি হওয়া সমালোচনার মধ্যে সেই তাঁতেরকাঠী ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন স্থগিত করল নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (২৫ জুলাই) ভোট স্থগিত করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান নির্দেশনাটি সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাকে পাঠিয়েছেন।

নির্দেশনায় বলা হয়েছে— আগামী ২৭ জুলাই অনুষ্ঠেয় পটুয়াখালী জেলার বাউফল উপজেলাধীন নাজিরপুর তাঁতেরকাঠী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের শূন্য পদের উপনির্বাচনে প্রচারকালীন আচরণ বিধিমালা লঙ্ঘন বিষয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থী মো. ইব্রাহিম ফারুকের বিষয়ে অপর প্রতিদ্বন্দ্বী প্রার্থী এস এম মহসীন একাধিকবার রিটার্নিং অফিসার বরাবর অভিযোগ দাখিল করেন। ওই অভিযোগের বিষয়ে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য অফিসার-ইন-চার্জ, বাউফল থানাকে অনুরোধ করে চিঠি পাঠান। বাউফল থানার অফিসার-ইন-চার্জ এখন অবধি কোনো প্রতিবেদন দেননি বলে রিটার্নিং অফিসার ২৫ জুলাই চিঠিতে জানিয়েছেন।

প্রতিদ্বন্দ্বী প্রার্থী মো. ইব্রাহিম ফারুকের একজন সমর্থক জোবায়দুল হক ওরফে রাসেল গত ২৩ জুলাই এক উঠান বৈঠকে ‘ভোট হবে ইভিএমে, কে কোথায় ভোট দেবে তা কিন্তু আমাদের কাছে চলে আসবে’ উল্লেখ করে বক্তব্য দেন। তার ওই বক্তব্য সামাজিক যোগাযোগমাধ্যম, বিভিন্ন গণমাধ্যম ও ইলেক্ট্রনিক মিডিয়ায় প্রকাশিত হয়। বিষয়টি নির্বাচন কমিশনের নজরে এসেছে।

এ বিষয়ে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, বরিশালকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে। এই অবস্থায়, ওই নির্বাচন নিকটবর্তী হওয়ায় ন্যায়সঙ্গত ও নিরপেক্ষভাবে এবং আইনানুযায়ী নির্বাচন পরিচালনা করার লক্ষ্যে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ৯০ এ প্রদত্ত ক্ষমতাবলে নির্বাচন কমিশন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পটুয়াখালী জেলার বাউফল উপজেলাধীন নাজিরপুর তাঁতেরকাঠী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এর শূন্য পদের উপনির্বাচন স্থগিত করার জন্য সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa