ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

নির্বাচন ও ইসি

ইসি থেকে এনআইডি যাচাই করবে রেলওয়ে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
ইসি থেকে এনআইডি যাচাই করবে রেলওয়ে

ঢাকা: এখন থেকে বাংলাদেশ রেলওয়ে জাতীয় পরিচয়পত্র যাচাই করবে নির্বাচন কমিশনের (ইসি) সার্ভার থেকে। ফলে রেলওয়ের টিকিটিংয়ে আনবে আরও স্বচ্ছতা।

সোমবার (২৫ জুলাই) নির্বাচন কমিশনের সঙ্গে এ নিয়ে একটি চুক্তি করেছে বাংলাদেশ রেলওয়ে।

বর্তমানে রেলওয়ের টিকিট কাটতে এনআইডি নম্বরের প্রয়োজন হলেও, তা যাচাই করার কোনো সুবিধা ছিল না। ফলে বিভিন্ন ভুয়া নামেও রেলওয়ের সার্ভারে নিবন্ধন করেছেন অনেকে। এই চুক্তির ফলে বিষয়টি এড়ানো যাবে।

এদিকে রেলওয়ে ছাড়াও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং জাতীয় মানবাধিকার কমিশনও নাগরিকের পরিচয় যাচাইয়ের সেবাটি নিতে সোমবার ইসির সঙ্গে চুক্তি করেছে।

ইসির পক্ষে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (নিবন্ধন ও প্রবাসী) মো. আব্দুল মমিন সরকার, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষে উপসচিব (বাজেট) ডা. মো. আসাদুজ্জামান, বাংলাদেশ রেলওয়ের পক্ষে অতিরিক্ত সিএসটিই সৈয়দ মো. শাহিদুজ্জামান, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের পক্ষে যুগ্মসচিব মো. হেমায়েত হোসেন এবং জাতীয় মানবাধিকার কমিশনের সচিব (যুগ্মসচিব) নারায়ণ চন্দ্র সরকার চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এনআইডি অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ূন কবীর, সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফ হোসেন, পরিচালক (অপারেশন) মো. শাহেদুন্নবী চৌধুরী, পরিচালক (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ আজিজুল ইসলাম, সহকারী পরিচালক (বৈধ ও সঠিকতা যাচাইকরণ) মুহা. সরওয়ার হোসেন উপস্থিত ছিলেন।

ইসি সার্ভার থেকে সেবাগ্রহীতার সংখ্যা দাঁড়ালো ১৬০টি প্রতিষ্ঠান। এর মধ্যে ৪৬টি সরকারি প্রতিষ্ঠান, ৬ মোবাইল কোম্পানি, ৬৩টি বাণিজ্যিক ব্যাংক, ২৮টি আর্থিক প্রতিষ্ঠান, ৫টি বিমা প্রতিষ্ঠান, ৮টি মোবাইল ফাইন্যান্সিয়াল কোম্পানি এবং অন্যান্য ৪টি প্রতিষ্ঠান রয়েছে।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa