ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

নির্বাচন ও ইসি

আ.লীগের তহবিল ৭০ কোটি টাকা ছাড়াল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৪ ঘণ্টা, জুলাই ৩১, ২০২২
আ.লীগের তহবিল ৭০ কোটি টাকা ছাড়াল আয়-ব্যয়ে রিপোর্ট পেশ করছেন আওয়ামী লীগের কোষাধ্যক্ষ এইচ এম আশিকুর রহমান।

ঢাকা: বাংলাদেশ আওয়ামী লীগের আয় বেড়ে তহবিল দাঁড়িয়েছে ৭০ কোটি ৪৩ লাখ ৭০ হাজার ১৬৬ টাকা।

রোববার (৩১ জুলাই) নির্বাচন কমিশনে (ইসি) জমা দেওয়া আয়-ব্যয়ের অডিট রিপোর্টে দলটি এ তথ্য জানায়।



এতে উল্লেখ করা হয়েছে, ২০২১ পঞ্জিকা বছরে আওয়ামী লীগের মোট আয় হয়েছে ২১ কোটি ২৩ লাখ ৪৬ হাজার ১০৬ টাকা।

২০২০ পঞ্জিকা বছরে মোট আয় ছিল ১০ কোটি ৩৩ লাখ ৪০ হাজার ৫০০ টাকা। অর্থাৎ ২০২০ পঞ্জিকা বছরের তুলনায় ১০ কোটি ৯০ লাখ ২ হাজার ৫৭৩ টাকা বেশি হয়েছে। আয় বৃদ্ধির কারণ হলো- মনোনয়ন ফরম বিক্রি ও প্রাথমিক সদস্য সংগ্রহ ফরম বিক্রি। আয়ের প্রধানখাতগুলো হচ্ছে মনোনয়ন ফরম বিক্রি, প্রাথমিক সদস্য সংগ্রহ ফরম বিক্রি ও সম্পত্তি হতে আয়।

এছাড়া ২০২১ পঞ্জিকা বছরে আওয়ামীলীগের মোট ব্যয় হয়েছে ৬ কোটি ৩০ লাখ ১৯ হাজার ৮৫২ টাকা। ২০২০ পঞ্জিকা বছরে মোট ব্যয় ছিল ৯ কোটি ৯৪ লাখ ৪৯ হাজার ৯৩১ টাকা। অর্থাৎ ২০২০ পঞ্জিকা বছরের তুলনায় ৩ কোটি ৬৪ লাখ ৩০ হাজার ৭৯ টাকা কম হয়েছে।

ব্যয় হ্রাসের কারণ-২০২০ পঞ্জিকা বছরে কোভিড অতিমারিতে দলীয় নেতাকর্মীদের আর্থিক সহায়তা দেওয়া হয়েছিল। কিন্তু ২০২১ পঞ্জিকা বছরে নগদ অর্থ বিতরণের পরিমাণ কম ছিল। ব্যয়ের প্রধান খাতগুলো- কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ভাতা বাবদ, সংগঠন পরিচালন ব্যয়, অফিস ভাড়া, প্রচার ও প্রকাশনা বাবদ ব্যয়।

এদিকে ২০২১ পঞ্জিকা বছরে বাংলাদেশ আওয়ামী লীগের বছর শেষে উদ্বৃত্ত ছিল ১৪ কোটি ৯৩ লাখ ২৬ হাজার ২৫৪ টাকা। ২০২০ পঞ্জিকা বছরের তুলনায় ১৪ কোটি ৫৪ লাখ ৩২ হাজার ৬৫৩ টাকা বেশি আছে।

২০২১ পঞ্জিকা বছরে বাংলাদেশ আওয়ামী লীগের বছর শেষে স্থিতি দাঁড়িয়েছে ৭০ কোটি ৪৩ লাখ ৭০ হাজার ১৬৬ টাকা। ২০২০ পঞ্জিকা বছর শেষে স্থিতি ছিল ৫০ কোটি ৭৬ লাখ ৩৭ হাজার ১৯৪ টাকা।

আওয়ামী লীগের কোষাধ্যক্ষ এইচ এম আশিকুর রহমান এই রিপোর্ট ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারের কাছে জমা দেন। এপরর তিনি সাংবাদিকদের রিপোর্টটি পড়ে শোনান।

আ.লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক  আব্দুস সোবাহান গোলাপ ও দপ্তর সম্পাদক  বিপ্লব বড়ুয়া এ সময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১১৩২ ঘণ্টা, জুলাই ৩১, ২০২২
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa