ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নির্বাচন

বিসিসি নির্বাচন: কাউন্সিলর পদে ১৮ শতাংশই যুবা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, মে ২৭, ২০২৩
বিসিসি নির্বাচন: কাউন্সিলর পদে ১৮ শতাংশই যুবা

বরিশাল: আগামী ১২ জুন অনুষ্ঠিত হবে বরিশাল সিটি করপোরেশন নির্বাচন। এর আগে প্রতীক বরাদ্দের পর নগরজুড়ে চলছে প্রার্থীদের প্রচার-প্রচারণা।

নির্বাচনের মাঠে ঘুরে দেখা গেছে, প্রায় প্রতিটি ওয়ার্ডে কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন যুবারা। মেয়র পদেও আছেন এক যুবা।

হলফনামার তথ্যানুযায়ী, সাধারণ ও সংরক্ষিত আসন মিলিয়ে মাত্র ১৮ শতাংশ (১৯ শতাংশের নিচে) যুবক নারী-পুরুষ ভোটের লড়াইয়ে নেমেছেন। নগরের ৩০ ওয়ার্ডের পনেরটিতে সাধারণ কাউন্সিলর পদে যুবারা প্রতিদ্বন্দ্বিতা করছেন অভিজ্ঞদের বিপরীতে।  

পুরুষদের মধ্যে সবচেয়ে বম বয়সী প্রার্থী নগরের ৫ নম্বর ওয়ার্ডের মো. সোহেল সিকদার। মাত্র ২৮ বছর বয়সে কাউন্সিলর নির্বাচন করছেন তিনি। বাকিদের বয়স ২৯ থেকে ৩৯ বছর বয়সের মধ্যে। নগরের ৫, ১৬, ১৭, ১৮,২০, ২৬ ও ২৯ নম্বর ওয়ার্ডে দুজন করে যুবা প্রার্থী রয়েছেন।

নারীদের মধ্যে সংরক্ষিত ১ নম্বর আসনে ডালিয়া পারভীন সর্বকনিষ্ঠ। তার বয়স ২৮; এছাড়া সংরক্ষিত ১০টি আসনের পাঁচটিতে প্রতিদ্বন্দ্বিতা করছেন নয় প্রার্থী যাদের বয়স ২৯ থেকে ৩৯ বছরের মধ্যে।

হলফনামা অনুযায়ী মেয়র পদে সবচেয়ে কম বয়সী প্রার্থী কামরুল হাসান রূপণ। স্বতন্ত্র এ প্রার্থীর বয়স ৩৯ পার হয়েছে। বাকীদের মধ্যে মো. আসাদুজ্জামান ব্যতীত সবার বয়স ৫০ এর ওপরে।

নির্বাচনে যুবাদের অংশগ্রহণকে সাধুবাদ জানিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক ও নির্বাচন বিশ্লেষক মো. সোহেল রানা। তিনি বলেন, সবকাজে তরুণদের এগিয়ে আসা উচিত। একাধিক প্রার্থী থাকলে নির্বাচনে স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকবে। তা ছাড়া সুষ্ঠু ভোট গ্রহণে ভোটার সংখ্যাও বৃদ্ধি পাবে।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, মে ২৭, ২০২৩
এমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।