ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

নির্বাচন

পৌর নির্বাচন

খালেদা হত্যাচেষ্টা মামলার আসামি বিএনপির প্রার্থী!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৫
খালেদা হত্যাচেষ্টা মামলার আসামি বিএনপির প্রার্থী!

ঢাকা: আগামী ৩০ ডিসেম্বরের নির্বাচনে মাদারীপুরের শিবচর পৌরসভায় বিএনপির মেয়র প্রার্থী হয়েছেন দলটির চেয়ারপারসন খালেদা জিয়াকে ‘হত্যাচেষ্টা মামলার’ অন্যতম আসামি জাহাঙ্গীর কামাল।
 
বিষয়টি নিয়ে দলের মধ্যেই ব্যাপক তোলপাড়ের সৃষ্টি হয়েছে।

অভিযোগ উঠেছে, মনোনয়ন বাণিজ্য করে দলের পরীক্ষিত প্রার্থীকে বাদ দিয়ে খালেদা জিয়াকে হত্যাচেষ্টা মামলার আসামি জাহাঙ্গীর কামালকে মনোনয়ন দিয়েছেন নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত বিএনপি নেতারা।
 
তবে বিএনপির মনোনয়ন প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত দলটির সহ প্রচার সম্পাদক এমরান সালেহ প্রিন্স বাংলানিউজকে বলেন, এতো বড় কর্মযজ্ঞ শতভাগ ফেয়ার করা সম্ভব না। তাছাড়া মাদারীপুর জেলার প্রত্যয়নপত্র বিতরণের বিষয়টি আমি দেখ-ভাল করিনি। অভিযোগ সত্য হলে শিবচর পৌরসভার ব্যাপারে পুন:সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।
 
খালেদা জিয়াকে ‘হত্যাচেষ্টা মামলার’ একটি নথি বাংলানিউজের হাতে এসেছে।

মামলার প্রাথমিক তথ্য বিবরণীতে অভিযোগ করা হয়েছে, ২০০১ সালের ১৭ জুন তৎকালীন বিরোধী দলীয় নেতা বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া পূর্বনির্ধারিত দক্ষিণাঞ্চল সফরের অংশ হিসেবে গোপালগঞ্জ ও পিরোজপুর জেলা বিএনপি আয়োজিত জনসভায় যোগ দিতে যাচ্ছিলেন।

তার গাড়িবহর শিবচরের কাওড়াকান্দি ফেরিঘাট পার হয়ে মাদবরচর পৌঁছালে জাহাঙ্গীর কামালসহ ১৫/২০ জনের একটি দল কাটারাইফেল, নাইনশ্যুটার, শটগান, পিস্তল ইত্যাদি দিয়ে হামলা করে বিরোধী দলীয় নেতা খালেদা জিয়ার চলার পথে বাধা সৃষ্টি করেন।
 
ঘটনার দশদিন পর ২০০১ সালের ২৮ জুন স্থানীয় বিএনপি নেতা মান্নান খান বাদী হয়ে শিবচর থানায় জননিরাপত্তা আইনে জাহাঙ্গীর কামালসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন (মামলার নম্বর-১৪, ২৮/০৬/২০০১৫)। এটি গ্রহণ করেন শিবচর থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা এসারাত হোসেন। মামলাটির তদন্তভার পড়ে শিবচর থানার তৎকালীন উপ-পরিদর্শক (এসআই) মো. মোখলেছুর রহমানের ওপর।
 
বুধবার (০২ ডিসেম্বর) রাতে গুলশান বিএনপির চেয়ারপারসেনের রাজনৈতিক কার্যালয়ে মেয়র পদে দলীয় প্রার্থিতার প্রত্যয়নপত্র নিতে আসা শিবচর উপজেলা বিএনপির একাংশের নেতারা অভিযোগ করেন, ‘অনেক যোগ্য প্রার্থী থাকা সত্ত্বেও বিএনপির কেন্দ্রীয় নেতারা মোটা অংকের টাকা খেয়ে খালেদা জিয়া হত্যাচেষ্টা মামলার অন্যতম আসামি জাহাঙ্গীর কামালকে প্রত্যয়নপত্র দিয়েছেন। এর ফলে শিবচর বিএনপিতে বিশৃঙ্খলা সৃষ্টির আশঙ্কা তৈরি হয়েছে।
 
শিবচর উপজেলা বিএনপির সিনিয়র সহ সভাপতি ইয়াজ্জেম হোসেন রোমান বাংলানিউজকে বলেন, খালেদা জিয়াকে হত্যাচেষ্টা মামলার আসামি কিভাবে বিএনপির মনোনয়ন পান, সেটি বুঝতে পারছি না। বিএনপির শীর্ষ নেতাদের সঙ্গে সরাসরি কথা বলতে পারলে এ সমস্যার একটা সমাধান হয়তো আমরা পেতাম। কিন্তু কারো সঙ্গে কথা বলার সুযোগ পাচ্ছি না।
 
বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৫
এজেড/এএসআর

** ঋণখেলাপিদের তথ্য দিতে ব্যাংকগুলোকে নির্দেশ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa