ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

নির্বাচন

পৌরসভা নির্বাচন নিরপেক্ষ করার দায়িত্ব ইসির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৫
পৌরসভা নির্বাচন নিরপেক্ষ করার দায়িত্ব ইসির ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিএনপির পৌর নির্বাচনে অংশগ্রহণ প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহাবুবুর রহমান বলেছেন, এখন নির্বাচন কিভাবে নিরপেক্ষ হবে তা প্রমাণ করার দায়িত্ব নির্বাচন কমিশনের (ইসি)।

শনিবার (০৫ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ জাতীয়তাবাদী  সাংস্কৃতিক দল আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।



মাহাবুব বলেন, ৫ জানুয়ারির নির্বাচন ছিল একতরফা নির্বাচন। ওই নির্বাচনের মাধ্যমে গণতন্ত্রকে হত্যা করা হয়েছে। আমরা বিএনপি ও ২০ দল গণতন্ত্র ফিরিয়ে আনতে লড়াই করছি।

গণতন্ত্র রক্ষার উদ্দেশ্য আমরা পৌরসভা নির্বাচনে অংশগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছি। এ লক্ষ্যে প্রার্থীও মনোনয়ন দিয়েছি।

তিনি বলেন, আমাদের সন্দেহ আছে এই নির্বাচন নিরপেক্ষ হওয়া নিয়ে। কথা উঠেছে এই নির্বাচন কমিশন সরকারের অঙ্গ সংগঠন। এখন এই নির্বাচন কিভাবে নিরপেক্ষ হবে তা প্রমাণ করার দায়িত্ব নির্বাচন কমিশনের।

পরে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, এবারের নির্বাচনে নতুনত্ব আছে। এবারই প্রথম দলীয় প্রতীকে পৌরসভা নির্বাচন হচ্ছে। অনেকে আছেন যারা দলীয় পরিচয়ে পরিচিত না হয়ে দেশ ও জাতির জন্য কিছু করতে চান। এমন নির্বাচনের কারণে তাদের পথ রুদ্ধ হয়ে গেল।

আর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, পৌরসভা নির্বাচনে বিএনপির যেসব বিদ্রোহী প্রার্থী আছে আমরা তাদেরকে নিয়ে বসবো। আশা করি তারা দলের প্রার্থীর পক্ষে কাজ করবেন।

জামায়াতের বিষয়ে তিনি বলেন, বিএনপি ও ২০ দল গণতন্ত্র রক্ষায় লড়াই করছে। এজন্য এই পৌরসভা নির্বাচনের গুরুত্ব রয়েছে। ওই ভাবে না হলেও জামায়াত  আমাদের জোটের সদস্য। কার্যত দলীয়ভাবে জামায়াতের নির্বাচনে অংশগ্রহণ করার সুযোগ নেই।

তাহলে কি আপনারা জোট থেকে জামায়াতকে বাদ দিচ্ছেন সাংবাদিকদের এমন পাল্টা প্রশ্নের উত্তরে তিনি বলেন, এ বিষয়ে আমি আর কিছু বলতে চাই না।

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৫
এএসএস/এমআইএইচ/আইএ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।