ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

নির্বাচন

পৌর নির্বাচন

তীব্র শীতেও থেমে নেই বগুড়ার মেয়র প্রার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৫
তীব্র শীতেও থেমে নেই বগুড়ার মেয়র প্রার্থীরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বগুড়া: চারদিকে ঘন কুয়াশা। বাড়ছে শীতের তীব্রতাও।

কিন্তু এই শীতের মধ্যেও ঘরে বসে নেই মেয়র প্রার্থীরা। নিজের বাক্সে ভোট নিতে ভোটারদের দরজার কড়া নাড়াচ্ছেন সকাল থেকে রাত অবদি। কারণ হাতে সময় খুব কম।

এভাবেই মাঠ চষে বেড়াচ্ছেন বগুড়া পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপির দুই হেভিওয়েট প্রার্থী।
 
তাদেরই একজন পৌরসভার বর্তমান মেয়র বিএনপি দলীয় প্রার্থী অ্যাডভোকেট একেএম মাহবুবর রহমান আর আরেকজন সাবেক মেয়র আওয়ামী লীগ প্রার্থী অ্যাডভোকেট রেজাউল করিম মন্টু। পেশায়ও দু’জন আইনজীবী। ইসলামী ঐক্যজোটের প্রার্থী প্রকৌশলী সামছুল হকও বসে নেই। তিনিও নেমে পড়েছেন নির্বাচনী গণসংযোগে।
 
বুধবার (০৯ ডিসেম্বর) সকাল থেকে দিনব্যাপী প্রার্থীরা শহর ও আশেপাশের বিভিন্ন এলাকায় প্রথমদিনের মত নির্বাচনী প্রচার-প্রচারণা শুরু করেন।
 
সরেজমিনে গিয়ে দেখা যায়, বিএনপি ও আওয়ামী লীগের এই দুই হেভিওয়েট প্রার্থী শুরুর দিনেই যে যার কৌশল ব্যবহার করে গণসংযোগের কাজ করে বেড়ান। তারা ভোটারদের সঙ্গে হাসিমুখে গল্পগুজব করেন। বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সঙ্গে হাত মেলাচ্ছেন, কোলাকুলি করছেন। এছাড়া অনেক ভোটারদের গালে হাত বুলিয়ে আদরও করছেন।
 
তারা অত্যন্ত আন্তরিকতার সঙ্গে অনেকের সাংসারিক ও পারিবারিক খোঁজ-খবর নেন। নতুনভাবে নির্বাচিত হলে এলাকার উন্নয়নে কি কি পরিকল্পনা হাতে নেবেন তাও ভোটারদের সামনে তুলে ধরেন। একইভাবে গণসংযোগের চেষ্টা করেন ইসলামী এক্যজোটের প্রার্থী। তবে গণসংযোগের প্রথমদিন হলেও ভোটরার কোনো প্রার্থীকে হতাশ করেননি। তারাও প্রার্থীদের মুচকি হেসে প্রচণ্ড আশান্বিত করেন। গণসংযোগকালে প্রধান দু’দলের প্রার্থীর সঙ্গে দলীয় নেতাকর্মী ছাড়াও অসংখ্য কৌতুহলী মানুষকে দেখা যায়।
 
এদিকে নির্বাচনী হাওয়া জোরেশোরে শুরু হলেও কোনো শ্রেণি পেশার ভোটাররা মুখ খুলছেন না। তারা আলাপ আলোচনার মধ্যেই নিজেদের সীমাবদ্ধ রাখছেন। তারা কোন প্রার্থী এগিয়ে আছেন বা বিজয়লাভ করবেন সেই হিসাব নিকাশে মত্ত।
 
শিক্ষক আব্দুল মান্নান, ব্যবসায়ী সাগর খান, মুদি দোকানি সজীব হোসেন, চা-দোকানি ইব্রাহিম হোসেনসহ একাধিক ব্যক্তি বাংলানিউজকে জানান, এই মুহুর্তে কোন কিছু বলা ঠিক হবে না। কেননা সবেমাত্র প্রার্থীরা মাঠে নেমেছেন। এছাড়া দলীয় প্রতীকে এটাই প্রথম স্থানীয় নির্বাচন। তাই এই নির্বাচনে প্রতীক না ব্যক্তির ইমেজ কাজ করবে সেটা বুঝে উঠতে সময় লাগবে। সেক্ষেত্রে প্রার্থীর জয়-পরাজয়ের ব্যাপারে মন্তব্য করতে আরো কিছু সময় লাগবে বলে এসব ব্যক্তিরা জানান।  
 
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সংরক্ষিতসহ মোট ২৮টি ওয়ার্ড নিয়ে বগুড়া পৌরসভা গঠিত। এই পৌরসভায় ৩জন মেয়র প্রার্থী ছাড়াও সংরক্ষিত (নারী) পদে ৩৫ ও সাধারণ কাউন্সিলর (পুরুষ) পদে ১৩২ জনপ্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। এরমধ্যে ২জন কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়।
 
এই পৌরসভায় মোট ভোটার সংখ্যা ২ লাখ ৪৮ হাজার ৫৪ জন। এরমধ্যে নারী ভোটারের সংখ্যা ১লাখ ২৫হাজার ৬৪৯জন ও পুরুষ ভোটার সংখ্যা ১লাখ ২২ হাজার ৪০৫ জন।
 
বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৫
এমবিএইচ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।