ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

নির্বাচন

ফেনী-পরশুরাম থেকে আবু খালিদ

ভোটের আগেই ভোট শেষ, এক লাখ ভোটার বঞ্চিত!

আবু খালিদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৫
ভোটের আগেই ভোট শেষ, এক লাখ ভোটার বঞ্চিত! ছবি: দেলোয়ার হোসেন বাদল/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফেনী ও পরশুরাম থেকে: দেশের প্রায় সব পৌরসভায় এখন বিরাজ করছে নির্বাচনী আমেজ। পৌরসভার মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের দৌড়-ঝাঁপে ভোটের মাঠ গরম হচ্ছে।


 
আর নিজ নিজ এলাকার জনপ্রতিনিধি নির্বাচনের জন্য চুলচেরা বিশ্লেষণ করছেন ভোটারেরা। ভোট উপলক্ষে ঝড় উঠেছে চায়ের কাপেও।
 
কিন্তু একেবারে ভিন্ন চিত্র দেখা গেলো ফেনী জেলার ফেনী ও পরশুরাম পৌরসভায়। নির্বাচনের উত্তাপ তো দূরের কথা আলোচনাতেই ঠাঁই পাচ্ছে না নির্বাচনের প্রসঙ্গ। ভোটের গল্প ও জনপ্রতিনিধি নির্বাচনের বিশ্লেষণ বা চিন্তার তো কথাই নেই।
 
রয়েছে ‍শুধু ভোট দিয়ে জনপ্রতিনিধিকে নির্বাচিত করার সুযোগ থেকে বঞ্চিত হওয়ার ক্ষোভ।
 
সব মিলিয়ে এ দুই পৌরসভার প্রায় এক লাখ ভোটার ভোট দেওয়া থেকে বঞ্চিত হতে চলেছেন। ওই দুই পৌরসভায় মেয়র পদে বিএনপির প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হওয়ায় আওয়ামী লীগের প্রার্থীদের পৌর মেয়র হিসেবে ঘোষণা দেওয়া এখন সময়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। সিংহভাগ কাউন্সিলর পদেও প্রায় একই অবস্থা।
 
শনিবার (১২ ডিসেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত সরেজমিনে এ দুই পৌরসভার বিভিন্ন এলাকা ঘুরে ভোটার ও নির্বাচন কমিশন সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে নিরুত্তাপ নির্বাচনী মাঠের চিত্র দেখা গেছে।  

সকালে ফেনী পৌরসভার সদর রাজারদীঘি পাড় এলাকায় প্রবেশ করতেই দেখা গেলো জটলা বেঁধে খোশগল্পে মেতে উঠেছেন রসুল মিয়া, আব্দুল জলিল ভূঁইয়াসহ কয়েকজন। নির্বাচন প্রসঙ্গে কথা বলতেই ভোটাধিকার প্রয়োগ থেকে বঞ্চিত হওয়ায় ক্ষোভ প্রকাশ করলেন তারা।

আবদুল জলিল ভূঁইয়া বলেন, পাঁচ বছর পর পর আমরা জনপ্রতিনিধিকে নির্বাচিত করার সুযোগ পাই। কিন্তু সেই সুযোগ থেকেও বঞ্চিত হলাম। স্বাধীন দেশে থেকে মত প্রকাশ করার স্বাধীনতাও হারাতে বসেছি।

‘দেশে আর ভোট নাই’ বলেও মন্তব্য করেন তিনি।
 
কথা প্রসঙ্গে তারা জানান, এখানে যারা ভোটের মাঠে প্রতিদ্বন্দ্বিতা করবেন তারা আগেই পরাজয় মেনে নিয়েছেন। তাদের (বিএনপি) সাংগঠনিক দূর্বলতার কারণেই ফেনী পৌরসভার এ অবস্থা তৈরি হয়েছে।
 
ভোট দিতে না পারাকে দুর্ভাগ্যের বলে মনে করছেন পরশুরাম পৌরসভার ভোটারেরা। তবে কেউ নাম প্রকাশ করে কিছু বলতে চাইছেন না। পৌর বাজারে একাধিক ভোটার ক্ষোভ প্রকাশ করে বলেন, দিন দিন গণতন্ত্রের চর্চা উঠে যাচ্ছে। কে তাদের সেবা দেবেন তাকে নির্বাচিত করার ভোটাধিকার থেকে বঞ্চিত হচ্ছেন তারা। এটা কোনো নিয়ম হলো?
 
শনিবার ফেনী জেলা নির্বাচন কমিশন অফিস সূত্র জানায়, ফেনী পৌরসভায় হলফনামায় তথ্য গোপন ও ঋণখেলাপির কারণে বিএনপির মেয়র প্রার্থী ফজলুর রহমান বকুলের মনোনয়নপত্র বাতিল করা হয়। এছাড়া প্রস্তাবকের স্বাক্ষর সঠিকভাবে না থাকায় স্বতন্ত্র প্রার্থী আতিকুল ইসলামের মনোনয়নপত্র বাতিল করা হয়।
 
এর ফলে আওয়ামী লীগের মেয়র প্রার্থী হাজী আলাউদ্দিন ফেনী পৌরসভার মেয়র হিসেবে নির্বাচিত হতে চলেছেন।
 
এ পৌরসভার ১৮টি ওয়ার্ডের মধ্যে ১৬টি ওয়ার্ডেই একজন করে সাধারণ কাউন্সিলর প্রার্থী থাকায় তাদেরও নির্বাচিত হওয়া সময়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। বাকি দু’টি কাউন্সিলর পদে নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে। আর সংরক্ষিত নারী কাউন্সিলর পদের চারটিতেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে চলেছেন একক প্রার্থীরা।

ফলে মেয়র পদসহ মোট ২২ কাউন্সিলর পদের ২০টিতে ভোটাধিকার থেকে বঞ্চিত হতে চলেছেন ভোটাররা।
ফেনী পৌরসভার ভোটার সংখ্যা ৭৯ হাজার ৯৫০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৪১ হাজার ৪১৮ জন ও নারী ভোটার ৩৮ হাজার ৫৩২ জন।

অন্যদিকে বিধি অনুসারে জামানতের টাকা পরিশোধ না করা, প্রস্তাবকের জাতীয় পরিচয়পত্র ভুল থাকা এবং বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) এর একটি মামলায় দশ বছরের সাজাপ্রাপ্ত আসামি হওয়ায় পরশুরাম পৌরসভার বিএনপির মেয়র প্রার্থী মোস্তাফিজুর রহমানের মনোনয়নপত্র বাতিল করা হয়।
 
ফলে মাঠে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় আওয়ামী লীগের প্রার্থী নিজাম উদ্দিন সাজেল মেয়র হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন।
 
এ পৌরসভার মোট নয়টি সাধারণ কাউন্সিলর পদেই শুধুমাত্র একজন করে প্রার্থী রয়েছেন। তবে দু’টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে চারজন প্রার্থী মাঠে আছেন।
 
ফেনা জেলা নির্বাচন কর্মকর্তা মো. মোজাম্মেল হোসেন বলেন, এ দু’টি পৌরসভায় প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় মেয়র ও কাউন্সিলরদের (যেসব ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বী নেই) বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হবে আগামী সোমবার (১৪ ডিসেম্বর)।
 
বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৫
একে/এএসআর

** আ’লীগ ‘দুই’ বিএনপি ‘দুই’, জাপা শূন্য
** মার্কা আইলেই মাঠ গরম
** রসুলপুরে দু’ঘণ্টা আটকে থেকে ছাড়লো কর্ণফুলী এক্সপ্রেস
** জনগণে জনগণে একটা আলোচনা আছে না!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।